স্বাস্থ্য ডেস্ক: শীতকালে অনেকের গোসলের প্রতি অনীহা তৈরি হয়। আবার কেউ বারো মাস ঠান্ডা জলে গোসল করেন। শীতকালে মাথায় ঠান্ডা পানি ঢাললে বেড়ে যায় ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। বয়স বাড়লে মস্তিষ্কের কোষগুলো দুর্বল হয়ে পড়ে। এমন অবস্থায় যদি রক্তচাপ বেড়ে যায় তখন ধমনীতে রক্ত জমাট বাঁধে। মস্তিষ্কের শিরা ফেটে যায় এবং রক্তক্ষরণ হতে থাকে। এ ধরনের ঘটনায় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। আপনি যদি উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, ওবেসিটির মতো সমস্যায় ভোগেন, সেক্ষেত্রে এ ঋতুতে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। এছাড়া ৬০ এর কাছাকাছি বয়স হলে বিশেষভাবে সচেতন থাকা জরুরি।

            শীতকালে ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়াতে গেলে ঠান্ডা পানিতে গোসল করা চলবে না। ঠান্ডা পানির সঙ্গে গরম পানি মিশিয়ে গোসল করুন। আর প্রথমে পা ভেজান। মাথায় প্রথমে জল ঢালবেন না। শীতকালে ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়াতে নিয়মিত যোগব্যায়াম করুন। মৌশুমি ফল ও সবজি বেশি করে খান। পাশাপাশি প্রক্রিয়াজাত ও উচ্চ চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। শরীরকে গরম রাখতে শীতবস্ত্র পরুন। উচ্চ রক্তচাপ বা কোলেস্টেরলে ভুগলে মাঝে মধ্যে তা পরীক্ষা করিয়ে নিন।

            সমীক্ষায় দেখা গেছে, শীত এলে বাথরুমে ব্রেন স্ট্রোকের ঘটনা বেড়ে যায়। বয়স যদি কম থাকে, তাহলে ১৫ ডিগ্রি সেলসিয়াসে আপনি ঠান্ডা পানিতে গোসল করতে পারেন। বরং এতে স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। কিন্তু আপনি যদি বার্ধক্যের কাছাকাছি পৌঁছে যান, শীতে ঠান্ডা পানিতে গোসল করলে আপনার ক্ষতি। শীতে একে তো তাপমাত্রা কম। তার ওপর মাথায় ঠান্ডা পানি ঢাললে রক্তনালি সংকুচিত হয়ে যায় এবং রক্তচাপ হঠাৎ করে বেড়ে যায়। পাশাপাশি মস্তিষ্কে তাপমাত্রা নিয়ন্ত্রণকারী অ্যাড্রেনালিন হরমোন দ্রুত হারে নিঃসৃত হয়। তখন ব্রেন স্ট্রোকের ঘটনা ঘটে।

খবরটি 537 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen