শিক্ষা ডেস্ক: চলতি বছরের ২৬ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি এ তথ্য জানিয়েছে। এর আগে নিরীক্ষণের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ৩ ডিসেম্বর। এরপর যাচাই বাছাই ও সমন্বয়ের কাজ শুরু করে বোর্ডগুলো।

            জানা যায়, চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিরীক্ষণের আবেদন বেড়েছে প্রায় তিন গুণ। শুধু ঢাকা শিক্ষা বোর্ডের প্রায় এক লাখ পরীক্ষার্থী দুই লাখ ৭১ হাজারের বেশি খাতা নিরীক্ষণের আবেদন করেছেন। বোর্ডটির পরীক্ষার্থী ছিল ৩ লাখ ১৫ হাজার বেশি। গত বছর ৩১ হাজার পরীক্ষার্থী ১ লাখ ৪ হাজারের বেশি খাতা নিরীক্ষণের আবেদন করে। গত ২৭ নভেম্বর ফল নিরীক্ষণের আবেদন প্রক্রিয়া শুরু হয়। মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন শিক্ষার্থীরা। এবার প্রতিটি বিষয় ও পত্রের জন্য ১৫০ টাকা ফি নেওয়া হয়েছে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয়) রয়েছে, সে সব বিষয়ের আবেদনে ৩০০ টাকা গুনতে হয়েছে শিক্ষার্থীদের।

            আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ২৬ ডিসেম্বর নিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। এক মাসের মধ্যে এ ফল প্রকাশের নিয়ম রয়েছে। সেভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

            গত ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ১১ টি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এবার পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন।

            এইচএসসি পরীক্ষার ২০২৩ পুনঃনিরীক্ষণের ফলাফল যেভাবে দেখবেন: এইচএসসি পরীক্ষার পুনঃনিরক্ষণের ফলাফল আপনারা দেখার জন্য প্রতিটি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েব সাইটে প্রবেশ করুন। সেখান থেকে এইচএসসি কর্নারে ভিজিট করুন। এবার এখানে এইচএসসি পুনঃনিরীক্ষণের রেজাল্ট ২০২৩ নির্বাচন করুন। পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন এবং ওপেন করুন। এবার আপনার কাছে থাকা রোল নম্বরের সাথে এখানে দেওয়ার রোল নম্বর মিলিয়ে নিন। যদি পরিবর্তন হয় তাহলে এখানে আপনার রুম নম্বর খুঁজে পাবেন।

এইচএসসি ২০২৩ এর পুনঃনিরীক্ষণের রেজাল্ট

 

HSC Board Challenge Result PDF 2023-All Education Board

খবরটি 624 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen