বিশেষ খবর ডেস্ক: বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য বিশ্বের ৫০ টি দেশকে আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন (ইসি)। ইসি জানিয়েছে, বিদেশি পর্যবেক্ষক আসার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতাবাসগুলোতে আবেদনের আহ্বান জানানো হয়েছে। ২১ নভেম্বর আবেদনের শেষ সময়। ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা আবেদন জানিয়েছে। এরমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন, কমনওয়েলথ, মার্কিন যুক্তরাষ্ট্রের এনডিআই ও আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স থেকে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল এবং অস্ট্রেলিয়ান একজন নাগরিক আবেদন করেছে। এছাড়া পৃথিবীর বিভিন্ন নির্বাচন সংশ্লিষ্ট সংস্থা, যেগুলোতে বাংলাদেশ নির্বাচন কমিশন সদস্য তাদের আমন্ত্রণ জানানো হবে। এক্ষেত্রে ৫০ টির মতো দেশকে আমন্ত্রণ জানানো হতে পারে। দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান ও আফগানিস্তান। অন্যদিকে, সংস্থাগুলোর মধ্যে ওয়ার্ল্ড ইলেকশন বডি, ফেমবোসা, সার্ক, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অথরিটির চেয়ারম্যান ও মহাসচিবদের আমন্ত্রণ জানানো হবে।

            ইসির জনসংযোগ পরিচালক মো: শরিফুল আলম জানিয়েছে, নির্বাচন পর্যবেক্ষণে আসতে ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। ব্যক্তি পর্যায়ে কেউ পর্যবেক্ষণের জন্য আগ্রহ প্রকাশ করেছে।

            একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এসেছিলেন পৃথিবীর বিভিন্ন সংস্থার ৩৮ জন পর্যবেক্ষক। এছাড়া, বিভিন্ন দূতাবাসের ১৩১ জন কূটনৈতিক কর্মকর্তা ভোট পর্যবেক্ষণ করেছিল। চলতি সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে জানিয়েছে নির্বাচন কমিশন। আর ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বিভিন্ন সময় জানানো হয়েছে।

খবরটি 397 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen