জাতীয় ডেস্ক: রাজধানী ঢাকায় রাজনৈতিক দলগুলো সমাবেশ আয়োজন করছে। এ সমাবেশের কেন্দ্র করে আইন শৃঙ্খলা অবনতির আশঙ্কায় আওয়ামী লীগ ও বিএনপি দলের সমাবেশ স্থান নির্ধারন করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আওয়ামী লীগ ও বিএনপি দলের সমাবেশ করার জন্য ২০ টি শর্ত জুড়ে দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এবারে সমাবেশ করার অনুমতি পায়নি জামায়াত। জামায়াত মাঠে নামলে কঠোর ব্যবস্থা নেবে পুলিশ। শুক্রবার (২৭ অক্টোবর) রাতে ডিএমপি সদরদপ্তর এ তথ্য নিশ্চিত করেন ডিএমপি যুগ্ম কমিশনার (অপারেশন্) বিপ্লব কুমার সরকার।

            আওয়ামী লীগ সমাবেশ করার অনুমতি পায় বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে। আওয়ামী লীগ দলকে ২০ শর্তে পছন্দ অনুযায়ী স্থানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়। এদিকে পুলিশের অনুমতি পাওয়ার আগে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেট অবস্থান নিয়েছে আওয়ামী লীগ নেতা কর্মীরা। কর্মীরা। আওয়ামী লীগ দলের হাজারো নেতা কর্মীর উপস্থিতির কারণে এলাকায় কার্যত বন্ধ হয়ে যায় যান চলাচল।

            অন্যদিকে বিএনপি মহাসমাবেশ করার অনুমতি পেয়েছে পল্টনে দলীয় কার্যালয়ের সামনে। বিএনপি দলকে ২০ শর্তে পছন্দ অনুযায়ী স্থানে মহাসমাবেশ করার অনুমতি দেওয়া হয়। এদিকে পুলিশের অনুমতি পাওয়ার পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে বিকেল থেকে অবস্থান নিতে শুরু করেন দলের নেতা কর্মীরা। বিএনপি দলের হাজারো নেতা কর্মীর উপস্থিতি ও সড়ক দখল নেয়ায় এলাকায় কার্যত যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশের পক্ষ থেকে বারবার নেতাকর্মীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করা হলে তাতে কোনো কাজ হয়নি।

            অপরদিকে জামায়াত ইসলামী রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশ করার অনুমতি পায়নি। এরপরে যদি জামায়াত সমাবেশ করার জন্য মাঠে নামে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ। জামায়েত ইসলামীর পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে বলা হয়েছে, পুলিশের বাধা অতিক্রম করে সমাবেশ করবে জামায়াত।

            ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড.খ. মহিদ উদ্দিন বলেন, আওয়ামী লীগ ও বিএনপি দলকে ২০ টি শর্তে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। জামায়াতে ইসলামীকে শাপলা চত্বরে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি। বিএনপি ও আওয়ামী লীগের কাছে আমরা ৭ টি বিষয় জানতে চেয়েছিলাম। দলের পক্ষ থেকে চিঠিতে তারা যে বিষয়গুলো উল্লেখ করেছে আশা করব সেগুলো তারা অনুসরণ করবে। দুই দল নিশ্চিত করেছে তাদের সমাবেশ হবে শান্তিপূর্ণ। আমরা নিরাপত্তা দিতে চাই ঢাকাবাসীর। আশা করি, রাজনৈতিক দলগুলো আমাদের সহযোগিতা করবে। প্রত্যেকের উচিত রাষ্ট্রের যে প্রচলিত আইন আছে তার প্রতি শ্রদ্ধাশীল থাকা।

            রাজধানী ঢাকায় বড় দুই রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীর বিভিন্ন প্রবেশমুখ এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট।

খবরটি 431 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen