আন্তর্জাতিক ডেস্ক: ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্য, ইসরায়েল ও ফিলিস্তিন হামাস যুদ্ধের পরিধি অন্যত্র ছড়িয়ে পড়া ঠেকাতে হবে। দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা করতে হবে। শনিবার (২১ অক্টোবর) মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে ফিলিস্তিন হামাস ও ইসরায়েল যুদ্ধ নিয়ে বক্তব্য রাখেন তিনি। ইতালির প্রধানমন্ত্রী মেলোনি এর আগে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে একটি আলাদা বৈঠক করেন। এরপর তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করতে তেল আবিবে চলে যান।

            মেলোনি বলেন, যদিও আমাদের অবস্থানে অনেক দূরত্ব রয়েছে। আমাদের স্বার্থগুলো ঠিকভাবে কাজ করতে হবে। গাজায় যা হচ্ছে সেটি যেন আরও বিস্তৃত দ্বন্দ্বে, একটি ধর্মীয় যুদ্ধে এবং সভ্যতার যুদ্ধে পরিণত না হয়। তিনি আরও বলেছেন, আমি মনে করি হামাসের লক্ষ্য ছিল এটি। ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় হামলা করেনি তারা। কিন্তু এমন একটি হামলা যেটি ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে একটি অসংলগ্ন দূরত্ব তৈরি করবে। যার অর্থ এ হামলার লক্ষ্য আমরা সবাই, আমরা হামাসের এ ফাঁদে পড়তে পারি না। যেটি বোকার মতো কাজ হবে।

            মেলোনি সাংবাদিকদের জানিয়েছেন, ফিলিস্তিনি প্রেসিডেন্টের মাহমুদ আব্বাস সঙ্গে চলমান এ দ্বন্দ্ব নিরসন ও দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে কথা বলেছেন তিনি। আমি আশা করি পুরো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ ব্যাপারে দায়িত্ব সম্পন্ন মনোভাব পাব এবং আমার মনে হয়, দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠার কার্যক্রম ত্বরান্বিত এবং এ ব্যাপারে একটি কাঠামোগত সমাধান করতে হবে। ইতালির প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে অবশ্য একটি স্পষ্ট সময় সীমা থাকতে হবে।

সূত্র: রয়টার্স

খবরটি 398 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen