আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, ইসরায়েলের উপর ফিলিস্তিন হামাসের হামলার জবাবে ফিলিস্তিনি জনগণকে সম্মিলিত শাস্তিদান কখন ন্যায্য হতে পারে না। ফিলিস্তিন হামাস ও ইসরায়েল চলমান যুদ্ধে বেসামরিক নাগরিক, হাসপাতাল, স্কুল এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার কার্যালয়সহ বেসামরিক অবকাঠামোকে বোমা হামলার লক্ষ্যবস্তু বানানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

            যুদ্ধের ‘বৃহৎ প্রেক্ষাপটের’ দিকে ইঙ্গিত করে অ্যান্তনিও গুতেরেস বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাতের দ্বি-রাষ্ট্র সমাধান ‘প্রকৃত শান্তি ও স্থিতিশীলতার একমাত্র বাস্তব ভিত্তি। ইসরায়েলিদের নিরাপত্তার জন্য অবশ্যই তাদের বৈধ চাহিদার বাস্তবায়ন দরকার। একই সাথে ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্রের জন্য তাদের বৈধ আকাঙ্ক্ষার বাস্তবায়ন দরকার। গাজায় মানবিক ত্রাণ সহায়তার টেকসই বিতরণ নিশ্চিত করার জন্য জাতিসংঘ সব পক্ষের সাথে চব্বিশ ঘণ্টাই কাজ করছে। গাজার জনগণের আরও অনেক কিছুর জন্য প্রতিশ্রুতি দরকার। সেখানকার বর্তমান চাহিদা পূরণ করার জন্য সহায়তার সরবরাহ অব্যাহত রাখা প্রয়োজন। সীমান্তের এক পাশে ট্রাক বোঝাই আর অপর পাশে খালি পেট।

            গত ৭ অক্টোবর ভোরের দিকে মুহুর্মুহু রকেট নিক্ষেপের মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে হামাস। দুই সপ্তাহ ধরে চলমান এই যুদ্ধে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি ভূখণ্ডে হামাসের চালানো হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন। আর ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ৩৮৫ ফিলিস্তিনি নিহত ও আরও ১৩ হাজার ৫৬১ জন আহত হয়েছেন।

সূত্র: আলজাজিরা, টাইমস অব ইসরায়েল।

খবরটি 435 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen