তথ্য প্রযুক্তি ডেস্ক: সারাদিনের কর্মব্যস্ততা শেষে বাড়িতে এসে যদি দেখেন নিত্য দিনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ মোবাইল ফোনের নেটওয়ার্ক নেই তাহলে কেমন লাগবে। অথবা বাড়িতে বসে গুরুত্বপূর্ণ মেইল চেক করতে হবে। এমন সময় দেখলেন মোবাইল ডাটা কাজ করছে না তখন মেজাজ তো খারাপ হতে পারে। অনেকের বাড়িতে নেটওয়ার্কের সমস্যা হয়। ছাদে উঠলে বা বাড়ির উঠানে বের হলে আবার ঠিক হয়ে যায়। বার বার কাস্টমার কেয়ারে ফোন করে কোনো লাভ হয় না। এমনকী সিম পাল্টে কোনো লাভ কিছু হয়নি। আপনার যদি এ একই সমস্যা হয়, তাহলে সে সমস্যার সমাধান পাবেন। যদি আপনি রুমে বা বাড়িতে ঢোকার সঙ্গে নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়। আপনি ভাবছেন হয়তো এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার কোনও উপায় নেই। আবার বুঝে উঠতে পারছেন না, এমনটা কেন হচ্ছে। সে সমস্যার কারণ আপনার বাড়িতে লুকিয়ে আছে। তার সঙ্গে সিম বা ফোনের কোনও সম্পর্ক নেই।

            কেন এমন হয়: অনেক সময় ছোট জানালার কারণে নেটওয়ার্কে সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে আপনার বাড়ির জানালায় কাচ ব্যবহার করা উচিত। যাতে আপনার ফোনে নেটওয়ার্ক থাকে এবং কোনো সমস্যা না হয়। যদি আপনার বাড়িতে একটি ফলস সিলিং থাকে। তবে সেটা একটি বড় সমস্যা। এর কারণে মোবাইল নেটওয়ার্ক চলে যায়। ফলে বাড়িতে থাকার সময় আপনার ফোনে কল আসতে চায় না। এ সমস্যার কারণে আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। যদি উঁচু কোনো অ্যাপার্টমেন্টে থাকেন, তাহলে খেয়াল করে দেখবেন এ সমস্যা বেশি দেখা দেয়। কারণ উঁচু জায়গায় নেটওয়ার্ক কাভারেজ তেমন ভালো পাওয়া যায় না।

            সমস্যার সমাধান কী: আপনি তো আর বাড়ি বদলে ফেলতে পারবেন না। তাই সমস্যার সমাধান খোঁজা ছাড়া আর কোন উপায় নেই। যদি অত্যাধিক নেটওয়ার্কের সমস্যা থাকে, তাহলে আপনার বাড়ির ভেতরে একটি নেটওয়ার্ক বুস্টার ডিভাইস ব্যবহার করতে পারেন। এ ডিভাইস বাজারে সহজে ১৫০০ টাকা থেকে ৪০০০ টাকায় পাওয়া যায়। এ ডিভাইসটি বিশেষ উপকারী। আপনি চাইলে অনলাইনে কিনে নিতে পারেন। বাংলাদেশের ই-কমার্স সাইটগুলোতে পেয়ে যাবেন। এতে স্মার্টফোন থেকে শুরু করে যে কোনো ডিভাইসে নেটওয়ার্ক সমস্যা হবে না।

খবরটি 547 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen