বিশেষ খবর ডেস্ক: বাংলাদেশ কক্সবাজারে বিশ্বের ২৮টি দেশের অংশগ্রহণে প্রথমবারের মতো তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর) ২০২২ আয়োজন করা হয় । বুধবার নৌবাহিনীর প্রথা অনুযায়ী ‘শীপ্স বেল’ বাজিয়ে ইনানীতে ঐতিহাসিক এ আয়োজনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৯ ডিসেম্বরে এ আয়োজন সমাপ্ত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে নৌবাহিনী এ অনুষ্ঠানের আয়োজন করে। আন্তর্জাতিক নৌশক্তি মহড়ায় অংশগ্রহণকারী ২৮টি দেশ হলো, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এসব দেশের নৌবাহিনী প্রধান-উচ্চপদস্থ প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

            উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে আগত নৌসদস্যদের নিয়ে একটি বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। পরে বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্স কর্তৃক সমুদ্রে একটি বিশেষ মহড়া প্রদর্শিত হয়। এ আয়োজনে ২৮টি দেশের নৌপ্রধান এবং বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। এ ছাড়া বাংলাদেশ নৌবাহিনীসহ বিশ্বের ৭টি দেশের যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রল এয়ারক্রাফ্ট এবং হেলিকপ্টার এ মহড়ায় অংশ নিচ্ছে। বঙ্গবন্ধুর প্রণিত পররাষ্ট্রমূলনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ এ মূলমন্ত্রকে ধারণ করে এ নৌ মহড়ার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’। সামুদ্রিক জাতি সত্ত্বার এ মিলন মেলায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ ছাড়া এ অনুষ্ঠান আয়োজনে বিশ্বের বুকে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশের ভাবমূর্তিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। সর্বোপরি শান্তিপূর্ণ সহাবস্থানে সকলের সঙ্গে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে আইএফআর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

            অনুষ্ঠানে অতিথিদের বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে দৃষ্টিনন্দন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতির পিতার স্মৃতি অবলম্বনে নির্মিত চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু কর্ণার’ অবলোকন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে অত্যাধুনিক কজওয়ে ও জেটি উদ্বোধন করেন সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু কন্যা জেটিতে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীসহ আগত বন্ধুপ্রতীম দেশগুলোর নৌবাহিনীর জাহাজ, উড়োজাহাজ, হেলিকপ্টার এবং বিশেষায়িত বোটের অংশগ্রহণে একটি মনোজ্ঞ ফ্লিট রিভিউ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।

            বিদেশি অতিথিদের পাশাপাশি উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রি পরিষদের সদস্য, সেনা ও বিমান বাহিনীর প্রধান কূটনীতিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিদেশি নৌপ্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিরা মেরিটাইম সেমিনার ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। আইএফআর ২০২২ অনুষ্ঠান বিশ্বের বন্ধুপ্রতীম দেশসমূহের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং আয়োজকরা আশা করছে পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরও সুগম করবে।

খবরটি 457 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen