স্বাস্থ্য ডেস্ক: স্বাস্থ্য খাতের ৯০ শতাংশ অর্জন বর্তমান সরকারের আমলে হয়েছে এ বিষয়ে বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশের ভবিষ্যৎ চিকিৎসা শিক্ষার কৌশল বিষয়ক এক অনুষ্ঠানে জাহিদ মালেক এসব কথা বলেন। আমাদের দেশে চিকিৎসা ক্ষেত্রে মানুষের কিছুটা কনফিডেন্সের অভাব ছিল। তবে সে কনফিডেন্স বর্তমান সরকারের আমলে বেড়েছে। দেশে যদি চিকিৎসা বিষয়ে গবেষণা বাড়ানো যায় তাহলে জনগণ বিদেশের পরিবর্তে দেশে চিকিৎসা নেবে। তিনি বলেন, মানুষ তার সব সম্পদ বিক্রি করে হলে ভালো একজন ডাক্তারের কাছে চিকিৎসা গ্রহণ করতে চায়। মানুষ তার নিজের এবং তার প্রিয়জনদের জীবনের ঝুঁকি নিতে চায় না। সে জন্য আমাদের চিকিৎসা ক্ষেত্র নিয়ে মানুষের মধ্যে কনফিডেন্স বাড়াতে হবে। এর মধ্যে কনফিডেন্স অনেকটা বেড়েছে।

            স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন দেশে অনেক বাইপাস সার্জারি হচ্ছে, যা আগে হতো না। বাংলাদেশে এখন যথেষ্ট উন্নত চিকিৎসা হচ্ছে। আগামীতে চিকিৎসা ব্যবস্থা আরো উন্নত হবে। তিনি বলেন, দেশে চিকিৎসা ক্ষেত্রে গবেষণার অভাব রয়েছে। আমাদের আরো বেশি গবেষণা করা প্রয়োজন। গবেষণার বিষয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক গুরুত্ব এবং জোর দিয়েছেন। আমরা গবেষণায় গুরুত্ব দিচ্ছি। গবেষণার মাধ্যমে আমরা উন্নত চিকিৎসা ব্যবস্থা পেতে পারি।

            বিরোধী দলকে উদ্দেশ্য করে জাহিদ মালেক বলেন, বিরোধীরা অনেক কথা বলে, তারা দেশের উন্নয়ন দেখতে পায় না। আপনারা ১০০টি মেডিকেল কলেজ দেখতে পান না, নিউরোসাইন্স, বার্ন ইনস্টিটিউট, সুপার স্পেশালাইজড হাসপাতাল এগুলো আপনাদের চোখে পড়ছে না। জেলা হাসপাতালগুলো আড়াইশ’ শয্যার হয়ে গেছে, বাংলাদেশে ওষুধের কোন অভাব নেই, আগে এ অবস্থা ছিল না।

            অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

খবরটি 454 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen