বিশেষ খবর ডেস্ক: স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি এলিজাবেথ। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার শেষকৃত্যের আয়োজন করা হয়েছে। এতে যোগ দেবেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশকিছু বিশ্বনেতাকে। তবে তালিকা থেকে বাদ পড়েছেন ইউক্রেনে হামলা চালানো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনে হতে যাওয়া এই আয়োজনে আমন্ত্রিতদের তালিকা প্রকাশ করে বুধবার এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

            স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি এলিজাবেথ। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার শেষকৃত্যের আয়োজন করা হয়েছে। এতে যোগ দেবেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণের তথ্য জানা গেলেও তিনি এতে যোগ দেবেন কি না তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি সরকারের পক্ষ থেকে। কূটনৈতিক সম্পর্ক থাকা অধিকাংশ রাষ্ট্রপ্রধানকে রানির শেষকৃত্যে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। তবে রাশিয়া, মিয়ানমার ও বেলারুশের কোনো প্রতিনিধি পাননি আমন্ত্রণ। সবমিলিয়ে আয়োজনে উপস্থিত হতে পারেন ৫০০এর মতো বিদেশি অতিথি। রানির সিংহাসনে থাকা ৭০ বছর ধরে দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের জন্য যে আয়োজন, এটি গত কয়েক দশকের মধ্যে যুক্তরাজ্যে রাজনীতিবিদদের সবচেয়ে বড় সমাবেশ হতে পারে বলে মনে করছেন অনেকে। বাণিজ্যিক উড়োজাহাজে বিশ্বনেতাদের যুক্তরাজ্যে যেতে অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে বিমানবন্দর থেকে অনুষ্ঠানস্থলে যেতে অনুরোধ করা হয়েছে বাসে করে যেতে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে একসঙ্গে বসতে পারবেন প্রায় ২২০০ অতিথি।

            রানির শেষকৃত্যের আয়োজনে আমন্ত্রণ পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফার্স্ট লেডিকে নিয়ে উপস্থিত হবেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, জাপান, ফ্রান্স ও তুরস্কের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছে রাজপরিবার। তবে চীনের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হবে কি না কিংবা আমন্ত্রণ পেলেও সে দেশের কোনো প্রতিনিধি রানির শেষকৃত্যে উপস্থিত হবে কি না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আর ইরানের রাষ্ট্রপ্রধান নয়, আমন্ত্রণ জানানো হবে শুধু দেশটির দূত পর্যায়ের কোনো প্রতিনিধিকে।

খবরটি 314 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen