আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রাণী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। রাণীর মৃত্যুতে ব্রিটিশ সাম্রাজ্যের শেষ নক্ষত্র পতন ঘটল। মৃত্যুকালে তার বয়স ছিল ৯৬ বছর। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে বাকিংহাম প্যালেসের বরাতে বিবিসি এ খবর জানিয়েছে। সকালে অসুস্থ বোধ করার পর থেকে চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে নেওয়া হয় রাণী এলিজাবেথকে। ব্যালমোরাল প্রাসাদে রাণীর চিকিৎসক ও কর্মচারীরা সর্বক্ষণ তার খেয়াল রাখছিলেন। চিকিৎসকরা রাণীকে তাদের তত্ত্বাবধানে রাখার পর তার সব সন্তান ব্যালমোরালে চলে যান। তার নাতি প্রিন্স উইলিয়াম এখন সেখানে রয়েছেন। আরেক নাতি প্রিন্স হ্যারি প্রাসাদের উদ্দেশে রওনা হয়েছেন।

            এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস বলেছে, রাণী এলিজাবেথ বিকেলে (স্থানীয় সময়) ব্যালমোরাল ক্যাসলে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। রাজা এবং রাজপত্নী রাতে ব্যালমোরালে থাকবেন ও আগামীকাল লন্ডনে ফিরে আসবেন। তার মৃত্যুর পর তার বড় ছেলে প্রাক্তন প্রিন্স অব ওয়েলস, চার্লস এখন নতুন রাজা হবেন এবং ১৪টি কমনওয়েলথ রাষ্ট্রের প্রধান হিসাবে দেশের শোক পালনে নেতৃত্ব দেবেন।

            রাণী দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর ধরে ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন। চলতি বছর তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন তিনি। রাণীকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল মঙ্গলবার। সেদিন ব্যালমোরাল প্রাসাদে রাণীর সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ‍দায়িত্ব গ্রহণ করেন লিজ ট্রাস। সে সঙ্গে নতুন সরকার গঠনের অনুমতি নেন। রাণী ১৯৫২ সালে ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় বিশাল সামাজিক পরিবর্তনের সাক্ষী হয়েছিলেন।

খবরটি 419 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen