অর্থনীতি ডেস্ক: ঈদুল আজহা ঘিরে কোরবানির পশুর চামড়া প্রক্রিয়াজাত করতে সাভারের শিল্প নগরী ট্যানারির সিইটিপি প্রস্তুত করা হয়েছে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। বুধবার (৬ জুলাই) বিকেলে সাভারের তেঁতুলঝাড়া ইউনিয়নের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় বাংলাদেশ বিসিক শিল্প নগরী ট্যানারির কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) পরিদর্শন শেষে একথা বলেন তিনি।

            শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেন, আপনারা জানেন যে সিইটিপি’র উদ্দেশ্য হলো নির্ধারিত মান মাত্রায় ওয়েস্ট ওয়াটারটাকে (বর্জ্যসহ পানি) ডিসচার্জ করা। আমাদের কখনও উদ্দেশ্য নয় যে ন্যাচারাল ওয়ারে কোনো পলিউশন ওয়াটার বা পলিউটেড ওয়েস্ট ওয়াটারসহ ওখানে যাক। তিনি বলেন, যে কোনো শিল্পকে বাঁচাতে গেলে প্রথমতই আমাদের খেয়াল করতে হবে যে পরিবেশ রক্ষায় আমরা কতটুকু গুরুত্ব দিচ্ছি। এবারে আমরা যে চেষ্টাটা করেছি তাহলো- আমাদের চারটা মডিউলে অনেক স্লাশ জমে গিয়েছিল। যেগুলো গত কয়েক বছরেও পরিষ্কার করা হয়নি। আমরা এবার চারটা মডিউলই পরিষ্কার করেছি। আমাদের সিইটিপির যে নজেলগুলো ছিল সেগুলোকে আমরা রিপ্লেস করেছি। প্রয়োজনীয় পর্যাপ্ত কেমিক্যাল মজুদ করা হয়েছে। আমরা আশা করছি যে এবছর যে ওয়েস্টটা ট্রিট করব সেটি অবশ্যই নির্ধারিত মান মাত্রায় থাকবে এবং যথেষ্ট ফলাফল এবার আমরা পাব। আমাদের প্রায় এক কোটি ২১ লাখ চামড়া রেডি আছে। এছাড়া সারা দেশে ৯৭ থেকে ৯৮ লাখ পশু কোরবারি হতে পারে। এসকল চামড়া প্রক্রিয়াজাত করতে সিইটিপি প্রস্তুত করা হয়েছে।

            জাকিয়া সুলতানা চামড়া পাচারের ব্যাপারে বলেন, চামড়া পাচারের ব্যাপারে জননিরাপত্তাসহ সমস্ত বিভাগ আমাদের পাশে ছিল। আমাদেরকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। যাতে করা চামড়া পাচার না হয়। এটি একটি বৃহত্তম রপ্তানি খাত। সেটি যেন দেশেই সংরক্ষণ করা সম্ভব হয়। চামড়া শিল্পের যে উত্তরোত্তর সমৃদ্ধি হয় যে দিকে খেয়াল রেখে চামড়া পাচার রোধে যথেষ্ট ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা ও ঢাকার বাইরে চামড়া কেনার জন্য দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। ঢাকায় ভেতরে ৪৭ থেকে ৫২ টাকা ও ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা প্রতি স্কয়ারফিট।

            সব শেষে তিনি ট্যানারির কর্মকর্তাদের সঙ্গে মতবনিমিয় সভা করেন ও বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এসময় ট্যানারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খবরটি 347 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen