আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে ইউরোপকে ‘সর্বোচ্চ সংযমের’ আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এক বৈঠকে এ আহ্বান জানান তিনি। বৈঠকে জিনপিং বলেন, ইউক্রেনে চলমান রুশ অভিযানের জেরে ইউরোপে যুদ্ধে জড়িয়ে পড়ার যে আকাঙ্ক্ষা ছড়িয়ে পড়েছে তা দেখে চীন ব্যাথিত। ইউক্রেনের পরিস্থিতি দিনকে দিন উদ্বেগজনক হচ্ছে এবং এই পরিস্থিতিতে ইউরোপ যদি সর্বোচ্চ সংযমের পরিচয় না দেয়, সেক্ষেত্রে খুব দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে

            চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিজিটিএনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইউক্রেন রাশিয়ার মধ্যকার সংকট যেন কূটনৈতিক পন্থায় সমাধান হয়, সেজন্য বৈঠকে জার্মানি ও ফ্রান্সকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট। পাশাপশি অভিযান শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপ, এসবের ফলে বিশ্ব অর্থনীতি, জ্বালানি সরবরাহ, পরিবহন ও পণ্য সরবরাহ বিষয়ক যেসব সমস্যার মুখে বিশ্বকে পড়তে হবে সেসব নিয়ে উদ্বেগ জানিয়েছেন তিনি। শি জিনপিংয়ের বক্তব্যের জবাবে ইমানুয়েল ম্যাক্রোঁ ও ওলাফ শুলজ কী বলেছেন, সে সম্পর্কে সিজিটিএন ও রয়টার্সের প্রতিবেদনে কিছু উল্লেখ করা হয়নি।

            রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ মিত্র চীন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযানের শুরুর দিন থেকে বলেছে, এই অভিযানকে ‘আগ্রাসন’ বলতে নারাজ দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার। এছাড়া অভিযান চলার সময় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির জন্য চীনের বিরুদ্ধে আহ্বান জানিয়েছিল ইউরোপ, তাতে সাড়া দেয়নি বেইজিং।

খবরটি 323 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen