বিশেষ খবর ডেস্ক: আফগানিস্তানের অর্থনৈতিক ও মানবিক সঙ্কটে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। এই সঙ্কট মোকাবেলায় মানবিক সহায়তা হিসেবে আফগানিস্তানে খাদ্য ও ওষুধ পাঠাবে সরকার। পাকিস্তনের রাজধানী ইসলামাবাদে রোববার অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ সভায় এ কথা জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সভায় তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের মহাপরিচালক রয়েছেন। এর আগে তিনি ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পররাষ্ট্র সচিব আফগানিস্তানে খাদ্য, আশ্রয় ও সামাজিক সেবাখাতগুলোতে চলমান তীব্র সঙ্কটে উদ্বেগ প্রকাশ করেছেন। এ পরিস্থিতি আসন্ন শীতে আরো অবনতি হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ অব্যাহত এবং বিঘ্নহীনভাবে আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যাতে দেশ গঠনে সমাজের সকল স্তর কার্যকরভাবে অংশ নিতে পারে। এটি আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য সহায়ক হবে। আফগানিস্তানের এই উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ অংশীদার হতে পারে। দক্ষিণ এশিয়ার সমন্বিত অগ্রগতিতে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতায় বিশ্বাসী। পররাষ্ট্র সচিব আফগান জনগণের জন্য ওআইসি নেতৃবৃন্দের সহযোগিতা জোরদার করার আহ্বান জানান। তিনি পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

খবরটি 379 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen