অর্থনীতি ডেস্ক: পোশাক রপ্তানিতে চলতি বছরের প্রথমার্ধে ভিয়েতনামকে টপকে ফের এগিয়ে গেছে বাংলাদেশ। গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে ভিয়েতনামের চেয়ে বাংলাদেশ ১৯৩ কোটি ৬৯ লাখ ডলারের বেশি পোশাক রপ্তানি করেছে। গত বছর এ খাতে বাংলাদেশকে ছাড়িয়ে গিয়েছিল ভিয়েতনাম। রবিবার (১২ সেপ্টেম্বর) পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল এই তথ্য নিশ্চিত করেন ।

            তিনি বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে ১ হাজার ৮৭৯ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। একই সময়ে ১ হাজার ৬৮৬ কোটি ডলারের পোশাক রফতানি করেছে ভিয়েতনাম। ২০১৯ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের তুলনায় চলতি বছরের একই সময়ের বাংলাদেশ ও ভিয়েতনামের পোশাক রফতানি ৭ শতাংশ কমেছে।

            গত জুলাইয়ে বিশ্ব বাণিজ্য সংস্থা-ডব্লিউটিও’ ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিস্টিকস রিভিউ ২০২১ প্রতিবেদন প্রকাশ হয়। এতে দেখা যায়, ২০২০ সালে ভিয়েতনাম পোশাক রপ্তানি করেছে ২ হাজার ৯০০ কোটি ডলারের, বাংলাদেশ করেছে ২ হাজার ৮০০ কোটি ডলারের। অথচ তার আগের বছর বাংলাদেশের রপ্তানি ছিল ৩ হাজার ৪০০ কোটি ডলার, ভিয়েতনামের রফতানি ছিল ৩ হাজার ১০০ কোটি ডলার।

খবরটি 99 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen