পার্বত্য চট্টগ্রাম ডেস্ক: রাঙ্গামাটি জেলায় জাতীয় এনজিও উদয়ন সমাজকল্যাণ সমিতির উদ্ব্যোগে আয়োজন করা হয় বেইজলাইন জরীপ প্রশিক্ষণ কর্মশালা। মঙ্গলবার (২৫ আগষ্ট) সকাল ১০ টায় রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হলে এ প্রশিক্ষণ কর্মশালা করা হয়েছে। গাছে গাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ, গাছ লাগান, পরিবেশ বাচাঁন, মানুষ বাচাঁন, দেশ বাঁচান, এ স্লোগানে আয়োজন করা হয়েছে বায়ুমন্ডলে কার্বনহ্রাস প্রকল্প (CER) এর বেইজলাইন জরীপ প্রশিক্ষণ কর্মশালা। এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালা শুভ উদ্বোধন করেন রাঙ্গামাটি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান দুর্গেশ্বর চাকমা।

প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ ও প্রকৃতির খারাপ অবস্থা লক্ষ্য করা যায়। এর ফলে প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, ভূমিধস ও খড়াসহ বিভিন্ন ঘটনা ঘটছে। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিও সংস্থা কাজ করছে। পরিবেশ সংরক্ষণের এ কাজের ধারাবাহিকতায় বায়ুমন্ডলে কার্বনহ্রাস প্রকল্প (CER) মাধ্যেমে জাতীয় এনজিও উদয়ন সমাজকল্যাণ সমিতি রাঙ্গামাটি জেলায় সফলভাবে কাজ করার আহবান জানাই। পরিবেশ রক্ষায় এ প্রকল্প কাজে কোন সহায়তা প্রয়োজন হলে উপজেলা প্রশাসন পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে। শুধু সরকার ও এনজিও নয় এর পাশাপাশি এলাকার সকলের প্রাকৃতিক পরিবেশ রক্ষার জন্য এগিয়ে আসার আহবান জানান।

এ প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন উদয়ন সমাজকল্যাণ সমিতি রাঙ্গামাটির জেলা ব্যবস্থাপক বিপ্লব চাকমা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উদয়ন সমাজকল্যাণ সমিতি পরিচালক প্রশাসন মো: আল হাসিব, উদয়ন সমাজকল্যাণ সমিতির বিভাগীয় ব্যবস্থাপক মো: বাবুল হোসেন, উদয়ন সমাজকল্যাণ সমিতি খাগড়াছড়ি জেলা ব্যবস্থাপক চেইথেরুং ত্রিপুরা চৈতী। প্রধান আলোচক উদয়ন সমাজকল্যাণ সমিতির পরিচালক মার্কেটিং এন্ড প্লানিং, মো: ফয়সাল আলী রাসেল। শুভেচ্ছা বক্তব্য রাখেন উদয়ন সমাজকল্যাণ সমিতি রাঙ্গামাটি এরিয়া ব্যবস্থাপক পলাশ দেওয়ান।

জাতীয় এনজিও উদয়ন সমাজকল্যাণ সমিতি (USKS) একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠান। বাংলাদেশ সরকারের ২৫ ভাগ বনভূমি তৈরীর লক্ষ্যে নতুন বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ ও সহযোগীতা কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রতিষ্ঠানটি “গাছ লাগান, দেশ বাঁচান” এ শ্লোগান নিয়ে United Nation Framework Convention on Climate Change (UNFCCC) এর Reducing Emission From Deforestation and Forest Degradation (REDD) Programme এর Certified Emission Reduction (CER) by Trees. কার্যক্রম পরিচালনা করছে। জাতীয় এনজিও উদয়ন সমাজকল্যাণ সমিতি সারাদেশে ৪১টি জেলায় বায়ুমন্ডলে কার্বনহ্রাস প্রকল্প (CER) এর বেইজলাইন জরীপ কাজ পরিচালনা করছে। গাছের সাহায্যে বায়ুমন্ডলের কার্বন হ্রাসকরণের নিমিত্তে বেইজলাইন সার্ভে পূর্বক প্রকৃত গাছের সংখ্যা নিরুপন ও সংরক্ষনের প্রয়োজনীয়তা সম্পর্কে গুরুত্ব দিয়ে কাজ করছে।

খবরটি 978 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen