অর্থনীতি ডেস্ক: দেশের বাজারে রেকর্ড প‌রিমাণ সোনার দাম বাড়ার পর স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়া‌নোর ঘোষণা দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি সোনার স্মারক মুদ্রার দাম পাঁচ হাজার টাকা করে বাড়িয়ে ৮৩ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বৃদ্ধির কার‌ণে সোনার স্মারক মুদ্রার দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে। মঙ্গলবার (১৭ জানুয়া‌রি) বাংলা‌দেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে। নতুন এ দাম ১৮ জানুয়া‌রি থেকে কার্যকর হবে।

            বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি সোনার স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) প্রতিটির ৮৩ হাজার টাকায় পুনর্নির্ধারণ করা হয়েছে। এত দিন এ স্বর্ণ স্মারক মুদ্রা ৭৮ হাজার টাকায় বিক্রি হতো। এছাড়া বর্তমানে বাজারে ১১ টি স্মারক রৌপ্যমুদ্রা (ফাইন সিলভার) রয়েছে। এর মধ্যে আছে বাংলাদেশের স্বাধীনতার রজত জয়ন্তী-১৯৯৬, বাংলাদেশ ব্যাংক রজত জয়ন্তী-১৯৯৬, বঙ্গবন্ধু সেতু উদ্বোধন-১৯৯৮ বাংলাদেশের ৪০ তম বিজয় বার্ষিকী, ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বসর  রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী-২০১১, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-বাংলাদেশ ২০১১, বাংলাদেশ জাতীয় জাদুঘরের শতবর্ষ ১৯১৩-২০১৩, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১ এবং বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির মুদ্রা রয়েছে। এসব রুপার স্মারক মুদ্রার ওজন ২০ গ্রাম থেকে ৩১ দশমিক ৪৭ গ্রাম। এসব স্মারক রৌপ্যমুদ্রার দাম ৫ হাজার টাকা।

            এর আগে ১৪ জানুয়ারি দেশের বাজারে ভালো মানের সোনা ভরিতে ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ১৫ জানুয়ারি থেকে সোনার এ নতুন দাম কার্যকর হয়। নতুন দাম অনুযায়ী, থেকে ২২ ক্যারেট প্রতি ভরি সোনা কিনতে লাগছে ৯৩ হাজার ৪২৯ টাকা, যা ছিল ৯০ হাজার ৭৪৬ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ২৫৬৬ টাকা বা‌ড়ি‌য়ে করা হ‌য় ৮৯ হাজার ১৭১ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনা কিন‌তে এখন লাগ‌ছে ৭৬ হাজার ৪৫৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ১৪৫৮ টাকা বা‌ড়ি‌য়ে নির্ধারণ করা হ‌য় ৬৩ হাজার ৩৩৬ টাকা।

খবরটি 399 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen