আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১৯৪৫ সালের ৯ মার্চ নাৎসি জার্মানিদের পরাজিত করে সোভিয়েত ইউনিয়ন। নাৎসিদের পরাজিত করার দিনটিকে বিজয় দিবস উদযাপন করে রাশিয়া। প্রতিবারের মতো এবারো মস্কোর বিখ্যাত রেড স্কয়ারে আয়োজন করা হয় বিজয় দিবস প্যারেড। এতে অংশ নেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

            আর এবারের বিজয় দিবসের ভাষণে রাগান্বিত সুরে পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেছেন পুতিন। তিনি বলেছেন, বর্তমানে ‘বিশ্ব টার্নিং পয়েন্টে’ রয়েছে। এছাড়া  তিনি দাবি করেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জড়িয়েছে শত্রু দেশগুলো। তিনি বলেছেন, আজ বিশ্ব সভ্যতা কঠিন টার্নিং পয়েন্টে রয়েছে। আমাদের বিরুদ্ধে একটি সত্যিকারের যুদ্ধ শুরু করা হয়েছে। ইউক্রেনের অধিকৃত ডনবাস এবং রাশিয়াকে রক্ষা করবেন বলে জানিয়ে পুতিন বলেছেন, ‘বিশ্বের বেশিরভাগ মানুষের মতো আমরা একটি শান্ত, মুক্ত এবং স্থিতিশীল পরিবেশ দেখতে চাই। যদি কেউ আধিপত্যের চিন্তা করে তাহলে তা ধ্বংস ডেকে আনবে এ হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

            ইউক্রেনে কথিত অভিযানে অংশ নেওয়া সেনাদের উদ্দেশ্যে পুতিন বলেছেন, বিশেষ সামরিক অভিযানে অংশ নেওয়া সেনাদের জন্য আমরা গর্বিত। আমাদের ভবিষ্যত আপনাদের ওপর নির্ভরশীল। এছাড়া ইউক্রেনের বর্তমান নেতৃবৃন্দের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট পুতিন। জেলেনস্কি ও তার সরকারকে নাৎসিদের সঙ্গে তুলনা করেছেন তিনি। পুতিন বলেছেন, পশ্চিমা মাস্টারদের কথায় ইউক্রেনকে জিম্মি করে রাখা হয়েছে। এ ব্যাপারে পুতিন বলেছেন, ইউক্রেন একটি অভ্যুত্থানের কাছে জিম্মি হয়ে গেছে, যার মাধ্যমে তৈরি হয়েছে একটি ক্রিমিনাল সরকার, যেটি পরিচালিত হচ্ছে পশ্চিমা মাস্টারদের নির্দেশনায়।

            পুতিন ইউক্রেনের সেনাদের আবার নাৎসিদের সঙ্গে তুলনা করেছেন। যেমনটি গত বছর থেকে করে আসছেন তিনি। এদিকে এবারের রেড স্কয়ারে বিজয় দিবসের প্যারেডে অংশ নেন ৮ হাজার সেনা। গত বছর যা ছিল ১১ হাজার। এছাড়া অন্যান্য বারের তুলনায় এবারের প্যারেডের ব্যপ্তি ছিল কম। ভাষণ শেষে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের ফুলের তোড়ার মাধ্যমে শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র: বিবিসি, সিএনএন

খবরটি 321 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen