স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা, সেমিনার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের প্রতিপাদ্যে বিষয় ছিল “বিদুৎ ও পানির অপচয় রোধ”। বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালনে পৃষ্ঠপোষকতা করে জেলা প্রশাসন, বান্দরবান পার্বত্য জেলা ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বুধবার (২৪ মে) বিকালে অরুন সারকি টাউন হলে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সেমিনার আয়োজন করা হয়েছে। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মো: জাফর ইকবাল।

            সেমিনারে ড. মো: জাফর ইকবাল বলেন, জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য সকলের বেশি বেশি বই পড়া উচিত। এ সময় তিনি বলেন বর্তমান সময়ে ছাত্র ছাত্রী দের স্মার্ট মোবাইল ডিভাইসের ব্যাবহার কমিয়ে বেশি বই পড়তে হবে। প্রতিভার বিকাশের জন্য সকলকে বিজ্ঞান মনস্ক হতে হবে।

            এ সেমিনারে সভাপতিত্ব করেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী। এ সময় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার তারিকুল ইসলাম পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: সাইফুল ইসলাম, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু। এছাড়া আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুরাইয়া আক্তার সুইটি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) উম্মে কুলসুম, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো: শাহ আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভূমি) নার্গিস সুলতানা, সিনিয়র সহকারী কমিশনার অরূপ রতন সিংহ, নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিয়া সরওয়ার লিমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রবীর বিশ্বাস, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস, বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধতন কর্মকর্তাসহ জেলা ও উপজেলা হতে বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষক ছাত্র ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।

            এ সময় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় ১ম হয়েছে আল ফারুক ইনিস্টিউট, বিজ্ঞান বিষয়ক প্রকল্প সিনিয়র গ্রুপে বিজ্ঞান বিষয়ক প্রকল্প আধুনিক পানি সংরক্ষণ ও ব্যাবস্থাপনায় ভূমিকম্প সতর্কীকরণ ও স্মার্ট সোলার স্থাপন শীর্ষক প্রতিযোগিতায় ১ম হয়েছে বান্দরবান সরকারি কলেজ, জুনিয়র গ্রুপে টেক সিটি প্রকল্প প্রদর্শন করে ১ম হয়েছে বান্দরবান ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। বিজ্ঞান অলিম্পিয়াড এর সিনিয়র গ্রুপে ১ম হয়েছে লামা উপজেলার কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজ এর ছাত্র মো: বাদশা ফয়সাল। জুনিয়ার গ্রুপে ১ম স্থান অধিকার করেছে আল ফারুক ইনিস্টিউট এর সাবাহাত মুসতারিন।

            প্রধান অতিথি ড. মোঃ জাফর ইকবাল প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণ পরবর্তী জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী প্রধান অতিথিকে বান্দরবানের পক্ষ হতে একটি স্বারক উপহার প্রদান করেছেন।

খবরটি 319 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen