বিশেষ খবর ডেস্ক: অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার আঘাতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্য। রোববার (১৪ এপ্রিল) দুপুরের পর রাখাইনে আঘাত হানে এটি। শক্তিশালী ঘূর্ণিঝড় মোখার আঘাতে মিয়ানমারের রাখাইনে কয়েকশ মানুষ নিহত হয়েছে এ আশঙ্কা করা হচ্ছে।

            মিয়ানমারের সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন সংবাদ মাধ্যম মায়াবতী চ্যানেল জানিয়েছে, মোখার আঘাতে পুরো দেশে ৮৮৪ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। যেগুলোর মধ্যে ৫৮৮ টি রাখাইনের। সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, কায়ুকত্য শহরের ৯০ শতাংশ ঘর-বাড়ি ধ্বংস হয়ে গেছে। এটি রাজধানী সিট্যুয়ে থেকে ৬০ মাইল উত্তরে অবস্থিত। এছাড়া গৃহযুদ্ধের কারণে বাস্তুহারা মানুষদের জন্য তৈরি তিনটি আশ্রয়কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কেন্দ্রগুলোতে ১ হাজার ৫০০ জনের বেশি মানুষ বসবাস করেন।

            সোমবার (১৫ মে) মিয়ানমারের সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, ঘূর্ণিঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাখাইনের রাজধানী সিট্যুয়ে, ম্রুক-ইউ, কায়ুকত্য এবং মিনবায়া শহর।

            মঙ্গলবার (১৬ মে) স্থানীয় একটি সাহায্যকারী সংস্থা ও একজন রোহিঙ্গা অধিকারকর্মীর বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। সংস্থাটি বলেছে, রাখাইনে কয়েকশ মানুষ নিহত হওয়ার পাশাপাশি কয়েকটি অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। পার্টনার্স রিলিফ অ্যান্ড ডেভেলপমেন্ট নামের এ সাহায্যকারী সংস্থাটি রাখাইন রাজ্যে নিজেদের কার্যক্রম চালায়। তারা জানিয়েছে, রাজধানী সিট্যুয়ের কাছে যেসব রোহিঙ্গা বসবাস করেন তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে তাদের আশ্রয় ক্যাম্পগুলো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে এবং ঘূর্ণিঝড়ের পর ‘কয়েকশ মানুষের মৃত্যুর খবর’ পাওয়া গেছে। অপরদিকে রোহিঙ্গা অধিকারকর্মী অংকোমো টুইটে বলেছেন, শুধুমাত্র রাজধানী সিট্যুয়েতে ৪০০ মানুষের মৃত্যু হয়েছে। রোহিঙ্গা অধিকারকর্মী ছাড়া তিনি ইউনিটি সরকারের মানবাধিকার মন্ত্রণালয়ের পরামর্শকের দায়িত্বেও রয়েছেন। তিনি ধ্বংসপ্রাপ্ত কিছু ভবনের ভিডিও প্রকাশ করেন। তবে ভিডিওতে বিস্তারিত কিছু জানাননি।

            শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা আঘাত হেনেছে মিয়ানমারের রাখাইন রাজ্যে। তীব্র বাতাসে একটি বড় মোবাইল টাওয়ার ভেঙে পড়ে। যার কারণে রাজ্যের কিছু জায়গায় মোবাইল সেবা ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া কিছু নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

            প্রচণ্ড শক্তি নিয়ে গত রোববার (১৪ মে) বাংলাদেশের উপকূলীয় অঞ্চল কক্সবাজার, সেন্টমার্টিন ও মিয়ানমারের রাখাইন রাজ্যে আঘাত হানে মোখা। ২৫০ কিলোমিটার গতিসম্পন্ন ঝড়ো বাতাস নিয়ে ঘূর্ণিঝড় আঘাত হানে। মোখার আঘাতে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলো ক্ষতিগ্রস্ত হবে আশঙ্কা করা হলেও সেরকম কিছু হয়নি। তবে পার্শ্ববর্তী মিয়ানমারের উপকূলীয় অঞ্চল রাখাইনে ধ্বংসলীলা চালিয়েছে শক্তিশালী এ ঘূর্ণিঝড়টি।

খবরটি 392 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen