তথ্য প্রযুক্তি ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) চলতি দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত উন্নয়ন অবহিত করেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। মঙ্গলবার এক ব্লগপোস্টে তিনি বলেন, এআই হচ্ছে মাইক্রোপ্রসেসর, পারসোনাল কম্পিউটার, ইন্টারনেট বা মোবাইল ফোনের মতো মৌলিক আবিষ্কার। তিনি বলেন, এ প্রযুক্তি মানুষের কাজের পরিবেশ, শিক্ষা ব্যবস্থা, ভ্রমণ, স্বাস্থ্য সেবা ও যোগাযোগ মাধ্যমের আমূল পরিবর্তন করবে। তিনি চ্যাটজিপিটি প্রযুক্তির ব্যবহার সম্পর্কে বলেন।

ওপেন এআই তৈরি চ্যাটজিপিটি হলো এমন এক ধরনে চ্যাটবট, যা যে কোনো প্রশ্নের দ্রুত উত্তর দিতে সক্ষম। অনেকটা মানুষের মতোই। এ দলটিতে চলতি বছরের জানুয়ারি মাসে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফট। ফলে চ্যাটজিপিটি একজন অ্যাডভাইজর হিসেবে এখনো কাজ করছেন বিল গেটস। তবে এটি একমাত্র এআই বেসড চ্যাটবট নয়, সম্প্রতি গুগল তাদের চ্যাটবট বার্ড অবমুক্ত করেছে।

বিল গেটস তার ব্লগে বলেন, আমি গুগলের বার্ড ব্যবহারকারীদের তালিকা রয়েছি। দেখার চেষ্টা এটি কতটা উন্নত। যা আমাকে জীবন সম্পর্কে আধ্যাত্মিক জ্ঞান দিতে পেরেছে। আমি ওপেন এআই দলের সঙ্গে ২০১৬ সালে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজের জন্য মিটিং করি। তিনি ২০২২ সালে ওপেনএআই দলকে পরামর্শ দিয়েছিলেন, এআইকে এমনভাবে প্রশিক্ষিত করতে যাতে এটি যেকোনো অ্যাডভান্স লেভেলের জীবন বিজ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তিনি বলেন, আমি এতদিন জিউআই প্রযুক্তিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করতাম। জিউআই প্রযুক্তিকে ১৯৮০ সালের দিকে প্রস্তুত হয়। যা উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমকে সামনের দিয়ে এগিয়ে নিয়ে গেছে। ঠিক একইভাবে এআই প্রযুক্তি সমানের দিনগুলোতে আমাদের প্রযুক্তি দুনিয়াকে নেতৃত্ব দেবে আমার বিশ্বাস। বিল গেটস ঝুঁকি কমাতে সরকারকে শিল্প প্রতিষ্ঠানে এআই প্রযুক্তির ব্যবহার করতে বলেছেন।

খবরটি 430 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen