মো: তুহিন হোসাইন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানের রুমা উপজেলায় সীমান্ত সড়কের নির্মাণে নিয়োজিত (২৬ ইসিবি) অবসরপ্রাপ্ত সার্জেন্ট আনোয়ার হোসেনকে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএ কর্তৃক অপহরণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে কর্মসূচি পালন করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি) বান্দরবান জেলা শাখা। শুক্রবার (২৪ মার্চ) বিকেলে শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে সার্জেন্ট আনোয়ার হোসেনের মুক্তির দাবীতে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

            মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পিসিএনপি’র চেয়ারম্যান কাজী মো: মজিবর রহমান। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন পিসিএনপি বান্দরবান জেলার সাধারন সম্পাদক মোঃ নাছির উদ্দীন, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোঃ শাহজালাল রানা, বান্দরবান পৌর সেক্রেটারি এরশাদ চৌধুরী, ছাত্র পরিষদের বান্দরবান জেলা সভাপতি আসিফ ইকবাল, সিনিয়র সহ সভাপতি জমির উদ্দিন সোহান, সাধারন সম্পাদক হাবিব আল মাহমুদসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

            এ সময় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম অপহরণ, গুম খুনের রাজ্যে পরিণত হয়েছে। এখানে পাহাড়ি-বাঙালি কেউ ভালো নেই কাজে এ অঞ্চলে সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করা খুবই জরুরি হয়ে পড়েছে। বক্তারা আরও বলেন, অনতিবিলম্বে অপহরনকৃত সার্জেন্ট আনোয়ার হোসেনকে মুক্তি দিতে হবে। অন্যথায় পিসিএনপি বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হবে।

            গত বুধবার (১৫মার্চ) দুপুরে রুমা সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ও রেমাক্রী প্রাংসা ইউনিয়ন সীমায় লুংথাসি ঝিরি থেকে ঠিকাদার অবসরপ্রাপ্ত সার্জেন্ট আনোয়ার হোসেনসহ ৯ জনকে অপহরণ করে কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) সশস্ত্র সস্ত্রাসীরা। পরে এ দিন সন্ধ্যায় শ্রমিক ৬ জনকে ছেড়ে দেয়। অবসরপ্রাপ্ত সার্জেন্ট আনোয়ার হোসেন (৫৪), জিপ চালক মো: মামুন (২৯) ও নির্মাণ কাজের শ্রমিক আব্দুর রহমান (২৭) ৩ জনকে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। এর পরে গাড়ি চালক মামুন ও কাজের শ্রমিক আব্দুর রহমান ছাড়া পায়। কেএনএ আস্তানায় আটক ঠিকাদার অবসরপ্রাপ্ত সার্জেন্ট আনোয়ার হোসেনকে গত ১০ দিনে উদ্ধার করতে পারেনি নিরাপত্তা বাহিনী।

            বান্দরবানে বম জনগোষ্ঠীর নাথান বম নেতৃত্বে রাজনৈতিক সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) আত্নপ্রকাশ করে। প্রতিষ্ঠার পর থেকে এ রাজনৈতিক সংগঠনের সশস্ত্র শাখা কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) সশস্ত্র কার্যক্রম পরিচালনা করছে। পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি ও বান্দরবান জেলার কিছু অংশ নিয়ে স্বাধীন কুকি চিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে বম, লুসাই, পাংখোয়া, ম্রো, খুমী ও খিয়াং ৬ জনগোষ্ঠীর সমন্বয়ে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সশস্ত্র সংগ্রাম শুরু করে। পরবর্তীতে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) কার্যক্রমের সাথে সম্পৃক্ততা অস্বীকার করে সংবাদ সম্মেলন মাধ্যমে প্রত্যাহার করে লুসাই, পাংখোয়া, ম্রো, খুমী ও খিয়াং ৫ জনগোষ্ঠী।

খবরটি 368 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen