মো: তুহিন হোসেন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে মানববন্ধন ও সমাবেশ করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। মঙ্গলবার (১৭ জানুয়ারী) সকাল ১০ টায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে এ মানববন্ধন ও সমাবেশ আয়োজন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি বাঙ্গালীর সমান অধিকার নিশ্চিত করতে চাই ও বিভিন্ন দাবিতে মানববন্ধন ও সমাবেশ আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। মানববন্ধনে বিভিন্ন দাবিকৃত প্লেকার্ড প্রদর্শন করে।

            এ সময় বক্তারা বলেন, সর্বক্ষেত্রে পার্বত্য এলাকার সকল নাগরিকের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে চাই। পার্বত্য চট্টগ্রামে নির্বিচারে গুম, খুন, অপহরন ও চাঁদাবাজি বন্ধ করে পার্বত্য বাসীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পার্বত্য এলাকার সকল সম্প্রদায়ের শিক্ষা, স্বাস্থ্য, ভুমির সমঅধিকার ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। পাহাড়ে সকল সম্প্রদায়ের মানুষের বৃহৎ স্বার্থে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন করছে।

            মানববন্ধনে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় সভাপতি কাজী মো: মজিবর রহমান, জেলা ও উপজেলা কমিটির নেতৃবৃন্দ।

            অপরদিকে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ গঠনের পর থেকে পাহাড়ে সকল সম্প্রদায়ের মানুষের বৃহৎ স্বার্থে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবীতে ৮ দফা দাবী নিয়ে আন্দোলন করছে। ৮ দফা দাবী মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনে জনসংখ্যা অনুপাতে সকল জাতি গোষ্ঠী থেকে সমান সংখ্যক সদস্য নিশ্চিত করতে হবে, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তির কার্যক্র শুরুর পূর্বে ভূমির বর্তমান অবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ভূমি জরিপ সম্পন্ন করতে হবে, জাতি ধর্ম নির্বিশেষে সকল সম্প্রদায়ের মানুষের ভূমির উপর ন্যায্যতা প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক ভূমি কমিশন সংশোধনী আইন ২০১৬ ধারা সমূহ বাতিল করতে হবে, পার্বত্য চট্টগ্রাম ভূমি ব্যবস্থাপনা দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রবর্তন করতে হবে এবং সমতলের ন্যায় জেলা প্রশাসকগণকে ভূমি বিরোধ নিষ্পত্তির অধিকার দিতে হবে, কমিশন কতৃক ভূমি বিরোধ নিষ্পত্তির কারেণে কোন ব্যক্তি ক্ষতিগ্রস্থ হলে তাকে পার্বত্য চট্টগ্রামে সরকারী খাস জমিতে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, পার্বত্য চট্টগ্রামে তথাকথিত রীতি, প্রথা ও পদ্ধতির পরিবর্তে দেশে বিদ্যমান ভূমি আইন অনুসারে ভূমি ব্যবস্থাপনা কর্যক্রম পরিচালনা করতে হবে, বাংলাদেশ সরকারের আদেশ অনুযায়ী জেলা প্রশাসক কতৃক বন্দোবস্তিকৃত অথবা কবুলিয়ত প্রাপ্ত মালিকানা থেকে কাউকে উচ্ছেদ করা যাবে না, ভূমি কমিশনের রায়ে ক্ষতিগ্রস্থদের উচ্চ আদালতে আপিল করার সুযোগ রাখতে হবে।

খবরটি 365 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen