স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে উৎসব মুখর পরিবেশে ও বর্ণাঢ্য আয়োজনে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান মহাপিন্ড দান সম্পন্ন। মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল ৮ টায় জেলা সদরে রাজগুরু বৌদ্ধ বিহারে মহাপিন্ড দান অনুষ্ঠানে অংশ গ্রহন করেছে প্রায় তিন শতাধিক শ্রমণ ও বৌদ্ধ ভিক্ষু । বান্দরবান সদরে রাজগুরু বৌদ্ধ বিহার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রায় বৌদ্ধ পল্লীতে কাচা পিন্ড ও বিভিন্ন দানীয় বস্তু দান গ্রহনে শ্রমণ ও বৌদ্ধ ভিক্ষুগণ পিন্ড চরণ করেন। মহাপিন্ড দান অনুষ্ঠানে বৌদ্ধ নর নারী, দায়ক দায়িকা, উপাসক উপাসিকা ও অন্যান্য ধর্মালম্বী নারী পুরুষের বিভিন্ন দানীয় বস্তু দান করেন। এ সময় সকলে বৌদ্ধ ভিক্ষুদের শ্রদ্ধায় দান ও প্রাার্থনা করে দেশ ও জাতির সুখ শান্তি কামনা করেন।

            মহাপিন্ড দান ধর্মীয় অনুষ্ঠানে স্বপরিবারে উপস্থিত থেকে বৌদ্ধ ভিক্ষুদের শ্রদ্ধায় পিন্ড দান ও অন্যান্য দানীয় বস্তু দান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও সহধর্মীনি মেহ্লা প্রু মারমা। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা, জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান পৌরসভা প্যানেল মেয়র সৌরভ দাশ শেখর ও আওয়ামী লীগ দলীয় নেতা কর্মীগণ।

            বান্দরবানে বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা ও ওয়াগ্যোয়াই পোয়ে উৎসব পালনের পর শুরু হয় বৌদ্ধ ধর্মীয় দানোত্তম কঠিন চিবর দান। জেলার প্রায় বৌদ্ধ বিহারে মাস ব্যাপী বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান দানোত্তম কঠিন চিবর দান আয়োজন করা হয়। বান্দরবান সদরে রাজগুরু বৌদ্ধ বিহারে সব শেষে আয়োজন করা হয় বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান দানোত্তম কঠিন চিবর দান। পরের দিনে রাজগুরু বৌদ্ধ বিহার আয়োজন করে মহাপিন্ড দান অনুষ্ঠান। এভাবে বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুদের উদ্যোশে প্রতি বছর মহাপিন্ড দান অনুষ্ঠান আয়োজন করে বৌদ্ধ ধর্মীয় দানোত্তম কঠিন চিবর দান আয়োজন পরিসমাপ্তি হয়।

 

খবরটি 216 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen