বিশেষ খবর ডেস্ক: এশিয়া মহাদেশ থেকে দৃশ্যে ৩৯৯ বছর পর পূর্ণগ্রাস সূর্য গ্রহণ প্রত্যেক্ষ করবে। ৩৯৯ বছর পর দূর্লভ এক পূর্ণগ্রাস সূর্য গ্রহণ হতে যাচ্ছে । মঙ্গলবার (২৫ শে অক্টোবর) ২০২২ ইং ৭ই কার্তিক ১৪২৯ সন বাংলাদেশ ও ভারতে দৃশ্যমান এক পূর্ণগ্রাস সূর্য গ্রহণ প্রত্যেক করবে। গ্রহণ সময় দুপুর ০২ টা ৫৮ মিনিট (শুরু) থেকে সন্ধ্যা ০৭ টা ০১ মিনিট পর্যন্ত সমাপ্তি ঘটবে। বাংলাদেশ সময় অনুযায়ী স্থিতি কাল ০৪ ঘণ্টা ০৩ মিনিট।

            সূর্যগ্রহণের সময় যে সকল নিয়মনীতি পালন করা আবশ্যকঃ ১। গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের নিজের বিশেষ যত্ন নিতে হয়। কারণ সূর্যের ক্ষতিকর রশ্মি সন্তান ও গর্ভবতী মায়ের ওপর বিরূপ প্রভাব বিস্তার করে। বাচ্চাদের নেতিবাচক শক্তির প্রভাব থেকে বাঁচানোর জন্য গর্ভবতী মায়েদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়। ২। শাস্ত্র মতে গ্রহণের পর মনুষ্য শরীর অপবিত্র হয়ে যায়। তাই স্নান করা অত্যন্ত আবশ্যক। ৩। প্রচলিত বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময় কোনকিছু কাটতে বা সেলাই করতে নেই। তাই গ্রহণের সময় কাঁচি, সূঁচ ইত্যাদি ব্যবহার করবেন না। গ্রহণের সময় রান্না করবেন না, সবজি কাটবেন না এবং খাবার খাবেন না।

            ১৯৯৫ সালে পূর্ণগ্রাস সূর্য গ্রহণ হয়েছিল। দীর্ঘ দুই দশকের পর আবার সে সূর্য গ্রহণ হতে চলেছে। পৃথিবীর চাঁদ সূর্য একই সরল রেখায় আসার ঘটনাকে জ্যের্তিবিদরা সূর্য গ্রহণ বলেছিলেন। ছবি ও তথ্য সংগৃহীত।

খবরটি 453 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen