অর্থনীতি ডেস্ক: আমদানি পণ্যের মূল্য যাচাই বাছাই করে ঋণপত্র খোলাসহ পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আমদানির উদ্দেশ্যে ঋণপত্র খোলার আগে ব্যাংকগুলোকে যাচাই বাছাই করতে হবে। এ ক্ষেত্রে বিদেশি সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে আমদানিকারকের চুক্তির তারিখে আন্তর্জাতিক বাজারদর বা একই সময়ে পণ্যের আমদানি মূল্য কেমন, তা যাচাই করে নিশ্চিত হওয়ার পরই লেনদেন করতে হবে ব্যাংককে। ফলে এখন থেকে মূল্য যাচাই এবং প্রতিযোগিতামূলক দামে পণ্য আমদানির বিষয়ে ব্যবস্থা নিতে হবে ব্যাংকগুলোকে।

            আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম ওঠানামার কারণে প্রয়োজনের বেশি ডলার খরচ হতে পারে এই আশঙ্কায় এমন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া ডলার সংকটের মধ্যে ডলারের ওপর চাপ কমানো এই নির্দেশনার লক্ষ্য। এদিকে অপর এক নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলেছে, অনলাইন সভার লেনদেন মেটানোর জন্য ব্যাংকগুলো প্রয়োজনে ভার্চ্যুয়াল কার্ড বা একবার ব্যবহার্য কার্ড দিতে পারবে। এই খরচ মেটাতে ব্যাংকগুলো প্রয়োজনে আন্তর্জাতিক রেমিট্যান্স কার্ড ব্যবহার করতে পারবে। এ নির্দেশনার ফলে জুম, গুগল মিট, সিসকোসহ বিভিন্ন মাধ্যমে অনুষ্ঠেয় সভার খরচ মেটাতে গ্রাহকদের সহজে সেবা দিতে পারবে ব্যাংকগুলো।

            গত এপ্রিল থেকে দেশে ডলারের সংকট চলছে। আর এতে ডলারের দাম ৮৫ থেকে বেড়ে ১০৫ টাকা হয়েছে। আজ সোমবার ব্যাংকগুলোতে ডলারের দাম গড়ে ছিল ১০৩ টাকা ৩৪ পয়সা। তবে ব্যাংকগুলো সর্বোচ্চ ১০৭ টাকা ৫০ পয়সা দামে প্রবাসী আয় কিনেছে। আর রপ্তানি বিল নগদায়ন করেছে ৯৯ টাকা দরে।

খবরটি 320 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen