মো: তুহিন হোসেন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে সপ্তাহব্যাপী জাতীয় বৃক্ষ রোপণ অভিযান বনজ, ভেষজ ও ফলদ বৃক্ষমেলার আয়োজন। এবারে বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ। বান্দরবান জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গনে জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ বৃক্ষমেলার আয়োজন করে। শুক্রবার (১ জুলাই) বিকাল বেলায় বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্ধোধন করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এর আগে জেলা প্রশাসন প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক প্রাঙ্গনে এসে শেষ হয়। এরপর আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

            এ সময় প্রধান অতিথি পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, বৃক্ষ মানুষের জীবন বাঁচায়। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় বৃক্ষ লাগাতে হবে। বৃক্ষ হচ্ছে মানব জাতির পরমবন্ধু। বৃক্ষ রোপণ করে অর্থ উপার্জন করা যায়। পৃথিবীকে সুন্দর ও বসবাস যোগ্য গড়তে হলে বৃক্ষ রোপণ ছাড়া কোন বিকল্প নেই। আলোচনা সভার শেষে পার্বত্য মন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

            বৃক্ষমেলার উদ্ধোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা, জেলা পুলিশ সুপার জেরিন আখতার বিপিএম, পাল্পউড প্ল্যান্টেশন বিভাগ বিভাগীয় বন কর্মকর্তা মো: মাহমুদুল হাসান। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ রফিকুল ইসলাম।

            সপ্তাহব্যাপী এ বৃক্ষমেলায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ, অর্কিড ও অন্যান্য ৪৫টি স্টল স্থান পায়। মেলার স্টল খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। মেলা চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত।

খবরটি 203 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen