স্বাস্থ্য ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঘনবসতিপূর্ণ একটি দেশ সীমিত সম্পদে করোনায় এত ভালো করেছে। বিশ্ব ব্যাংক আমাদের কাছ থেকে একটি লিখিত চেয়েছে, বাংলাদেশের অভিজ্ঞতা জানতে চায় সবাই। এখানে শিক্ষার বিষয় আছে। আমাদের অভিজ্ঞতা চেয়েছে লিখিত ভাবে- সেটি বিশ্বের অন্যান্য দেশে তারা ছড়িয়ে দেবে। বুধবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটের মিলনায়তনে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতি আয়োজিত ৪৯তম বার্ষিক জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

            স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘বিশ্ব ব্যাংকের সঙ্গে আমরা তিন ঘণ্টা মিটিং করেছি। আমাদের কাছ থেকে সব জানার চেষ্টা করেছে কীভাবে করোনা নিয়ন্ত্রণ হলো। যেখানে সবচেয়ে ধনী দেশ যুক্তরাষ্ট্র তেমন নিয়ন্ত্রণ করতে পারেনি এখনও। তারা বললেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তুলনা করলে হয়তো কোনো দিক দিয়ে বাংলাদেশ এগিয়ে থাকবে না। তবে করোনা নিয়ন্ত্রণে, ভ্যাকসিনে বাংলাদেশে যুক্তরাষ্ট্র থেকে এগিয়ে। ‘আজকে আমরা অনেকেই মাস্ক পরি না। মনের মধ্যে সাহস আসছে, জোর আসছে। গত এক মাসে একজনও করোনায় মারা যায়নি। এটা একটা বিরল অর্জন। পৃথিবীর খুব কম দেশেই আছে এমন। সে কারণেই বাংলাদেশের জিডিপি আজকে ছয় শতাংশ। পৃথিবীর কোনো দেশেরই তা নেই। এ সময় মন্ত্রী জানান, এখন পর্যন্ত ২৯ কোটি টিকা বাংলাদেশ পেয়েছে। এর মধ্যে ২৬ কোটি টিকা দেওয়া হয়েছে।

            অনুষ্ঠানে ওএসবির সহসভাপতি অধ্যাপক আশরাফ সাঈদ সভাপতিত্ব করেন। এতে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও শিক্ষা বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন প্রমুখ।

খবরটি 205 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen