স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে সদর উপজেলার কুহালং ইউনিয়নের থোয়াইংগ্য পাড়ায় বর্ণাঢ্য আয়োজনে সাংগ্রাই উদযাপন করা হয়। এ বর্ষবরণ উৎসব সাংগ্রাই আয়োজনে সহযোগিতা করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সংস্কৃতি মন্ত্রণালয়। অনুষ্ঠান সফল করার সার্বিক সহায়তা করে থোয়াইংগ্য পাড়ার যুবক ও যুবতিগণ। রবিবার (১৭ এপ্রিল) সকাল ১০ টায় থোয়াইংগ্য পাড়ায় মাঠে সাংগ্রাই উৎসব উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য সিঅং খুমী।

            পার্বত্য চট্টগ্রামে ১১ টি আদিবাসী জনগোষ্ঠী প্রতি বছর পালন করে থাকে বর্ষবরণ উৎসব বৈসুক, সাংগ্রাই ও বিজু। মারমা জনগোষ্ঠী বর্ষবরণ উৎসবকে বলে সাংগ্রাইং পোয়ে: সাংগ্রাই। প্রতি বছর আদিবাসী জনগোষ্ঠীর সংস্কৃতি ধরে রাখার লক্ষ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট সহায়তায় সাংগ্রাই উৎসব পালন করা হয়। থোয়াইংগ্য পাড়ায় এ বছর মঘাব্দ ১৩৮৪ সাক্করই মারমা বর্ষবরণ উৎসব উদযাপন উপলক্ষে আয়োজন করা হয় মারমাদের ঐতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী, মৈত্রী পানি বর্ষণ ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

            অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুহালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মংপু মারমা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন কেএসআই পরিচালক মংনুচিং মারমা। অনুষ্ঠান পরিচালনা করেন হ্লাচিং মারমা ও মংপ্রু মারমা।

            অনুষ্ঠান শেষে খেলায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়। পরে প্রধান অতিথি জেলা পরিষদ সদস্য সিঅং খুমী সাংগ্রাই উৎসবের যুবক ও যুবতিদের আকর্ষনীয় মৈত্রী পানি বর্ষণ উদ্বোধন করেন।

খবরটি 748 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen