আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রধান প্রধান বিমান সংস্থাগুলো তাদের যুক্তরাষ্ট্রগামী বিমানের ফ্লাইটের এবং বিমানবন্দরে থাকা উড়োজাহাজের সময়সূচি পুনরায় নির্ধারণ অথবা বাতিল করছে। বুধবার যুক্তরাষ্ট্রে ফাইভ-জি সেবা চালু ঘিরে বিমানের সুরক্ষা নিয়ে উদ্বেগের কারণে বৈশ্বিক বিমান চলাচলে এই বিশৃঙ্খলা দেখা দিয়েছে। যদিও যুক্তরাষ্ট্রে ফাইভ-জি সেবা চালু করতে যাওয়া দেশটির দুই সংস্থা এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন বলছে, তাদের এই সেবা কার্যক্রমের কিছু অংশ পিছিয়ে দেওয়া হবে। ফাইভ-জি সেবা চালু হলে তা বিমানগুলোকে উচ্চতা পরিমাপে বাধার মুখোমুখি করতে পারে বলে সতর্ক করে দিয়েছে দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। দুর্যোগপূর্ণ আবহাওয়া পরিস্থিতিতে কিছু বিমানের অবতরণের সময় এই উচ্চতা পরিমাপ অত্যন্ত জরুরি।

            বিমান সংস্থাগুলো বলছে, বোয়িং-৭৭৭ ও ৭৪৭-৮ মডেলের উড়োজাহাজগুলো ফাইভ-জি সেবার ক্ষতির মুখে রয়েছে। বিমানবন্দরের কাছে ফাইভ-জি সেবা চালু স্থগিত রাখবে বলে এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন ঘোষণা দেওয়া সত্ত্বেও বিশ্বের প্রধান কয়েকটি এয়ারলাইনস তাদের ফ্লাইট বাতিল অথবা উড়োজাহাজের মডেল বদল করেছে। এর আগে, মঙ্গলবার শেষ রাতের দিকে এফএএ তাদের নির্দেশনা হালনাগাদ করেছে। এতে কোন কোন বিমানবন্দর এবং কোন মডেলের উড়োজাহাজের ওপর ফাইভ-জি সেবার প্রভাব পড়বে তা জানানো হয়েছে। বোয়িং ৭৭৭ মডেলের উড়োজাহাজের বিশ্বের বৃহত্তম পরিবহন সংস্থা দুবাই এমিরেটস বলছে, যুক্তরাষ্ট্রে ফাইভ-জি পরিষেবা চালুর নির্ধারিত সময় ১৯ জানুয়ারি থেকে তারা দেশটির অন্তত ৯টি গন্তব্যে বিমান চলাচল স্থগিত করবে। তবে দেশটির নিউইয়র্কের জন এফ কেনেডি, লস অ্যাঞ্জেলস এবং ওয়াশিংটন ডিসিতে বিমান চলাচল অব্যাহত থাকবে বলে জানিয়েছে এমিরেটস।

            জাপানের প্রধান দুই বিমানসংস্থা এআইআই নিপ্পন এয়ারওয়েজ (এএনএ) এবং জাপান এয়ারলাইনস বলছে, তারা বোয়িং ৭৭৭ এর ফ্লাইট চলাচল কমিয়ে দেবে। এএনএ বলছে, তারা মার্কিন ফ্লাইটগুলোতে ব্যবহৃত বিমান বাতিল অথবা পরিবর্তন করছে। জার্মানির লুফথানসা বলছে, তারা ফ্রাঙ্কফুর্ট থেকে মিয়ামীগামী একটি ফ্লাইট বাতিল করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রে ফ্লাইট পরিচালনার জন্য বোয়িং ৭৪৭-৮ ও ৭৪৭-৪০০ বোয়িংয়ের পরিবর্তে অন্য উড়োজাহাজ ব্যবহার করা হবে।

            বিশ্বজুড়ে যাত্রী-পণ্য পরিবহন, সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ এবং চিকিৎসা সরঞ্জামের সরবরাহের মতো কার্যক্রম পরিচালনায় দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে মার্কিন বিমান চলাচল কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে দেশটির ১০টি প্রধান এয়ারলাইনস সংস্থা। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অবতরণের সময় বিমানের উচ্চতা মাপার জন্য ব্যবহৃত রেডিও তরঙ্গ ফাইভ-জি সেবায় ব্যবহৃত সি-ব্যান্ড বেতার তরঙ্গের প্রায় কাছাকাছি। যে কারণে বিমানবন্দরের কাছে ফাইভ-জি সেবা চালু করা হলে তা বিমানের উচ্চতা পরিমাপে বিঘ্ন সৃষ্টি করতে পারে। যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান এয়ারলাইনসগুলোর প্রতিনিধিত্বকারী একটি বাণিজ্যিক সংস্থা বলছে, ফাইভ-জি সেবা চালু করা হলে তা বিমান চলাচলে ‘বিপর্যয়কর ব্যাঘাত’ তৈরি করবে।

খবরটি 408 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen