স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে গ্রাউস এনজিও ট্রেনিং হলে প্রতিবন্ধী বিষয়ে প্রশিক্ষন আয়োজন করে সিএইচটি লেপ্রোসী মিশন। বুধবার (১৭ নভেম্বর) গ্রাউস ট্রেনিং হলে এ প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। সিএইচটি লেপ্রোসী কনট্রোল ও রিহেবিলিটেশন প্রকল্প কর্মসুচীর আওতায় এ প্রশিক্ষণ আয়োজন করে লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ। সমাজ সেবা, পিএনজিও ও সিএসও প্রতিনিধিরা প্রশিক্ষনে অংশগ্রহন করে।

            প্রশিক্ষণে কি কারণে প্রতিবন্ধী হয় এ বিষয়ে গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়। জন্মগত, দুর্ঘটনা ও অন্যান্য কারণে প্রতিবন্ধী হতে পারে। শারিরীক ও মানসিক নির্যাতনে প্রতিবন্ধী হতে পারে। বাচ্চা প্রসবের সময় আঘাট জনিত কারণে প্রতিবন্ধী হতে পারে। নিময়মিত টিকা গ্রহন না করলে প্রতিবন্ধী হতে পারে। পুষ্টি হিনতা ও সচেতনতা অভাবে প্রতিবন্ধী হতে পারে। প্রশিক্ষণে জলাতংক রোগ বিষয়ে ধারণা দেয়া হয়। কুকুর, বিড়াল, শিয়াল, বেঁজি, বানর ও বাদুর এ ৬টি প্রাণী কামড়ে অবশ্যয় জলাতংক প্রতিরোধক টিকা দিকে হবে। যে সব প্রাণী মানুষ, ইঁদুর, খরগোস, কাঠবিড়ালি ও গুইঁসাপ কামড়ে জলাতংক প্রতিরোধক টিকা দেয়ার প্রয়োজন নেই।

            এ সময় উপস্থিত ছিলেন সিএইচটি লেপ্রোসী কনট্রোল প্রকল্পের ডা: জীবক চাকমা, বান্দরবান প্রতিবন্ধী সেবা কেন্দ্রের ডা: ইয়াসিন আরাফাত, গ্রাউস সভাপতি মংথোয়াইচিং মারমা, প্রকস নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা, সদর উপজেলা সমাজ সেবা প্রতিনিধি, উপজেলা সমবায় প্রতিনিধি, উপজেলা কৃষি বিভাগ প্রতিনিধি, প্রতিবন্ধী নিয়ে কাজ করে স্থাানীয় এনজিও প্রতিনিধি ও প্রকল্পের উপকারভোগীরা। সঞ্চালনায় ছিলেন লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ জেলা ইনচার্জ পিএল বম।

খবরটি 454 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen