স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে সদর উপজেলার কুহালং ইউনিয়নে থোয়াইংগ্যা পাড়ায় মারমাদের নবান্ন উৎসব ককসইচা: পোয়ে: ও লোকসংস্কৃতি উৎসব পালিত হয়। মঙ্গলবার (৯ নভেম্বর) সকাল ৯ টায় উবানু মারমা জুমে বর্ণাঢ্য আয়োজনে এ নবান্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এ নবান্ন উৎসব উপলক্ষে শুভ ককসইচা: পোয়ে: মঙ্গল শোভযাত্রা, জুম চাষের সরঞ্জামাদি ও জুমের নতুন ফসল প্রদর্শন, মারমাদের লোকসংগীত ও লোকনৃত্য অনুষ্ঠান, নতুন ধানের পিঠামেলা ও নবান্ন পরিবেশন করা হয়। নবান্ন উৎসব আয়োজন করে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

            পার্বত্য চট্টগ্রামে ১১টি আদিবাসী জনগোষ্ঠীর বসবাস রয়েছে। প্রত্যেক আদিবাসী জনগোষ্ঠীর রয়েছে সংস্কৃতিক জীবন ধারা ও লোকসংস্কৃতি আচার পূজা, পার্বণ ও বিভিন্ন উৎসব। আদিবাসীদের সংস্কৃতিক জীবন ধারার জড়িয়ে আছে অনেক লোকসংস্কৃতি উৎসব। এ জীবন ধারার একটি অংশ ঐতিয্যবাহি জুম চাষ। আদিবাসীদের ঐতিয্যবাহি জুম চাষ নিয়ে জড়িয়ে আছে লোকসংস্কৃতি। একসময় আদিবাসীদের জুম চাষ ভিত্তি করে পূজা পার্বণ পালন সংস্কৃতিক জীবন ধারার অংশ ছিল। আদিবাসীরা জুমের ধান ও বিভিন্ন ফসল কাটা শেষ হলে নবান্ন উৎসব আয়োজন করে। আদিবাসী জনগোষ্ঠী মারমা সম্প্রদায় আবহকাল ধরে সংস্কৃতিক জীবন ধারায় লোকসংস্কৃতি উৎসব হিসাবে নবান্ন উৎসব ককসইচা: পোয়ে: পালন করে।

            অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন সদর উপজেরা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর। সভাপতিত্ব করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য সিঅং খুমী। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট পরিচালক মংনুচিঙ মারমা, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রাজুমং মারমা, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাইহ্লা অং মারমা।

খবরটি 437 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen