স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানের সদর উপজেলায় কুহালং ইউনিয়ন পরিষদ সভাকক্ষে “প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্যদের নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ” করা হয়। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) তিন দিনের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। গত ২৬-২৮ সেপ্টেম্বর ২০২১ খ্রি: তারিখ পযর্ন্ত তিন দিন ব্যাপী “প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্যদের নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ” এর আয়োজন করে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কর্মরত সংস্থা প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস)। স্থানীয় এনজিও প্রকস সংস্থাকে সহযোগিতা করছে দাতা সংস্থা কমনওয়েলথ ফাউন্ডেশন ও অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন। এ প্রশিক্ষণে মোট ২১জন প্রতিবন্ধী ব্যক্তিগন প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২নং কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানুপ্রু মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব বাসিমং মারমা। উক্ত প্রশিক্ষণ নিম্ম লিখিত বিসয়সমূহ প্রশিক্ষণের বিষয়বস্তু তুলে ধরে প্রশিক্ষণ দেয়া হয়। যথা-

–           পিআরপিডি-সিআই প্রকল্প সম্পর্কে আলোচনা,

–           স্ব-সহায়ক দল কী? স্ব-সহায়ক দলের প্রয়োজনীয়তা,

–           দলের বৈশিষ্ট্য ও সদস্য হবার যোগ্যতা,

–           দলের সাধারণ পরিষদ সদস্যদের ও কার্যকরী পরিষদের দায়িত্ব ও কর্তব্য,

–           স্ব-সহায়ক দলের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ,

–           স্ব-সহায়ক দলের গঠন প্রক্রিয়া ও সাংগঠনিক কাঠামো,

–           নেতা ও নেতৃত্ব কি এবং নেতার গুন ও প্রয়োজনীয়তা,

–           প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩,

–           কুষ্ঠরোগ থেকে প্রতিবন্ধীতা,

–           জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সনদ এবং ঐচ্ছিক প্রতিপালনীয় বিধিবিধান,

–           টেকসই উন্নয়ন অভীষ্ট ও প্রতিবন্ধী ব্যক্তি (এসডিজিস),

–           এ্যাডভোকেসী কি? এ্যাডভোকেসীর কৌশল,

–           ইউনিয়ন পরিষদে প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য করনীয়,

–           শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণের জন্য এ্যাডভোকেসীর প্রয়োজনীয়তা,

প্রশিক্ষণের শেষের দিন অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়। সনদপত্র বিতরণ করেন ২নং কুহালং ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব বাসিমং মারমা, ও ৭নং ওয়ার্ড, মেম্বার জনাব মোঃ নুরুল ইসলাম। প্রশিক্ষনে প্রশিক্ষক হিসেবে আছেন জনাব জর্জ ত্রিপুরা, নির্বাহী পরিচালক, প্রতিবন্দী কল্যাণ সংস্থা ও সহযোগিতায় ছিলেন জনাব নৌহ ত্রিপুরা, কমিউনিটি মোবিলাইজার, পিআরপিডি-সিআই প্রকল্প।

এ সময় চেয়ারম্যান বলেন, ইউনিয়ন পরিষদের সেবাসমূহের প্রতিবন্ধী ব্যক্তিগন বিভিন্ন সেবা পেয়ে থাকে তবে তা পর্যায়ক্রমে সেবা প্রদান করা হবে। এ সেবাসমূহ ইতিমধ্যে প্রশিক্ষণে আপনরা জেনেছেন। এ ২নং কুহালং ইউনিয়ন পরিষদে সকল প্রতিবন্ধী ব্যক্তিগন যা সুযোগ সুবিধা আছে তা প্রাধান্য দওেয়া হবে। দরিদ্র প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আত্ম-কর্মসংস্থানের ব্যবস্থা করা, প্রতিবন্ধী শিশুদের শিক্ষার আওতায় আনা, ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটিতে প্রতিবন্ধী বক্তিদের অন্তর্ভুক্তকরণ, ইউনিয়ন পরিষদের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের বরাদ্দ রাখাসহ সকল পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরণ সর্বোত্তম প্রচেষ্টা করা হবে। পরিশেষে, সকলকে ধন্যবাদ জানিয়ে “সনদপত্র” প্রদান করে অদ্যকার ৩ দিনের প্রশিক্ষণ সমাপ্তি ঘোষনা করেন।

খবরটি 403 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen