বিশেষ খবর ডেস্ক: মেডিক্যাল অক্সিজেন তৈরির দুটি প্ল্যান্ট নিয়ে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সাবিত্রী। করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় অতি জরুরি অক্সিজেনের চাহিদা মেটাতে মেডিক্যাল অক্সিজেন তৈরির দুটি প্ল্যান্ট নিয়ে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ। গত ৩০ আগস্ট অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিশাখাপত্তনম বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা করে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস সাবিত্রী। ২ সেপ্টেম্বর তা বাংলাদেশে পৌঁছাবে। বাংলাদেশের সামরিক ও বেসামরিক দুটি সংস্থার হাতে উপহার হিসেবে এই দুটি মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তুলে দেয়া হবে।

            ভারতীয় নৌবাহিনী সূত্রে জানা গেছে, আইএনএস সাবিত্রীতে দুটি ৯৬০ এলপিএমের মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট পাঠানো হয়েছে। এ ছাড়া করোনা চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ওষুধও পাঠানো হয়েছে। একটি অক্সিজেন প্ল্যান্ট বাংলাদেশ নৌবাহিনী এবং অপরটি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে দেয়া হবে। এর আগে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস শক্তি ১০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন শ্রীলঙ্কার কলম্বোয় পাঠিয়েছিল। আইএনএস আর্যভট্টও ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ডে চিকিৎসাসামগ্রী সরবরাহে কাজ করছে। এবার এ কাজে যুক্ত হয়েছে আইএনএস সাবিত্রী। আইএনএস সাবিত্রী সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি উপকূলরক্ষী জাহাজ। বিশাখাপত্তনমের ইস্টার্ন নেভাল কমান্ড এই জাহাজটি তৈরি করেছে। এর আগেও সড়ক ও রেলপথে বাংলাদেশে অক্সিজেন পাঠিয়েছিল ভারত। বেনাপোল সীমান্ত দিয়ে ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন পাঠানো হয়েছিল। লকডাউনের কারণে আন্তর্জাতিক সীমান্ত কিছুদিন বন্ধ থাকলেও সেই বিধিনিষেধ কিছুটা শিথিল হতেই অক্সিজেন সরবরাহ শুরু হয়। এ ছাড়া রেলপথেও ভারত থেকে ১ হাজার ৬১৭ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হয়েছে বাংলাদেশে। বন্দর ও কাস্টমসের হাসপাতাল ও ক্লিনিকে এসব অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

            বাংলাদেশের স্বাস্থ্য দপ্তর সূত্রেও জানানো হয়েছে, দেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় অক্সিজেনের আমদানি বাড়ানো হয়েছে। ভারত যে অক্সিজেন উৎপাদন করে তার বড় একটি অংশ বাংলাদেশে রপ্তানি করা হয়। এদিকে বাংলাদেশও অক্সিজেন চাহিদার প্রায় সবটুকু আমদানি করে ভারত থেকে।

খবরটি 88 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen