আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন জিরো। তার মতে, দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছরের অভিযান ট্র্যাজেডিতে পরিণত হয়েছে এবং ওয়াশিংটন কিছুই অর্জন করতে পারেনি। তিনি আরও বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। খবর রয়টার্স

            রাশিয়ার পূর্বাঞ্চলে ভ্লাদিভস্তকে কথা বলেছেন পুতিন। সেখানে স্কুলের শিক্ষাবর্ষ শুরুর একটি অনুষ্ঠানে তিনি বলেন, এই যুদ্ধের মধ্য দিয়ে এটা প্রমাণিত হলো। কোনো মূল্যবোধ অন্য কোনো জাতির ওপর চাপিয়ে দেওয়া যায় না। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ত্রুটিপূর্ণ ছিল বলে মন্তব্য করেছেন তিনি।

            রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, মার্কিন বাহিনী সেখানে ২০ বছর ছিল। এই ২০ বছরে তারা আফগানিস্তানে বসবাসরত মানুষের জীবন যাপনে পরিবর্তন আনার চেষ্টা করেছে। মার্কিনিরা তাদের নিয়ম কানুন, জীবন যাপনের আদর্শ তা চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে আফগানদের ওপর। এর ফলাফল হিসেবে এসেছে বেদনাদায়ক ঘটনা। আর যুক্তরাষ্ট্রের হয়ে যারা কাজ করেছেন তারা প্রাণ হারিয়েছেন। এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্জন নেতিবাচক। যদি তা না হয় তবে সেই অর্জন শূন্য। পুতিন আরও বলেন, আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে সহায়তা করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। আফগান সরকারের সম্পদ জব্দ না করার জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমরা তালেবানের নেতাদের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছি। কাবুলে অবস্থিত আমাদের দূতাবাস এ বিষয়ে কাজ করছে।

খবরটি 74 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen