অর্থনীতি ডেস্ক: ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়নে ১ দশমিক ৭৮ বিলিয়ন বা ১৭৮ কোটি ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। শুক্রবার ফিলিপাইন্সের ম্যানিলায় সংস্থার বোর্ড সভায় এ ঋণ অনুমোদন করা হয়। প্রকল্পটির আওতায় দুইলেনের ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনে উন্নীত করার পাশাপাশি ধীরে যানবাহন চলাচলের আলাদা লেন, ফুটপাত, ফুটওভার ব্রিজ এবং ওভারপাস নির্মাণ করা হবে। এডিবির সহায়তা ছাড়া সরকারের নিজস্ব তহবিল থেকে এ প্রকল্পে অর্থায়ন করা হবে।

            এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ঢাকা-সিলেট করিডোর সড়কের কাজ শেষ হলে তা আঞ্চলিক বাণিজ্যের নতুন রুট বাস্তবায়নেও সহায়তা করবে। ওই রুটটি তামাবিল, শেওলা ও আখাউড়া স্থলবন্দর হয়ে চট্টগ্রাম বন্দরের সঙ্গে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সংযোগ স্থাপন করবে। পাশাপাশি ভুটান ও মিয়ানমারের সঙ্গেও ব্যবসা-বাণিজ্য সহজ হবে।

            গত ফেব্রুয়ারি মাসে সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের মাধ্যমে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।

            এ বিষয়ে এডিবির ট্রান্সপোর্ট স্পেশালিস্ট সাতোমি সাকাগুচি বলেন, সাসেক প্রোগ্রামের প্রধান একটি অংশ হচ্ছে এ প্রকল্প। এটি বাস্তবায়ন হলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের আঞ্চলিক বাণিজ্য বাড়বে। পাশাপাশি আনুষঙ্গিক বিভিন্ন খরচ কমে ব্যবসায় প্রতিযোগিতা সক্ষমতাও বাড়বে।

খবরটি 416 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen