আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ৫১টি দেশের জলবায়ু ও পরিবেশ বিষয়ক মন্ত্রীরা ব্রিটেন আয়োজিত জলবায়ু আলোচনায় অংশ নিচ্ছেন। রোববার গুরুত্বপুর্ণ এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে, গ্লাসগোয় নভেম্বরে যে সিওপি ২৬ জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন হবে। সিওপি২৬ এর সভাপতি ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মার নেতৃত্বে দুই দিনের বৈঠকটি রুদ্ধ দ্বার কক্ষে ভার্চুয়ালি এবং মুখোমুখি উভয়ভাবেই অনুষ্ঠিত হবে। গত ১৮ মাসেরও বেশি সময় পর এ ধরনের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ব্রিটিশ সরকারের প্রকাশিত আলোচনায় বলা হয়েছে, শীর্ষ সম্মেলনে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে সমাধান প্রয়োজন সেসব নিয়ে এই বৈঠকে আলোচনা হবে। ৫১ দেশের মন্ত্রীরা এই বৈঠকে অংশ নেবে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত ও চীনও রয়েছে। শর্মা বলেন, আমাদের এই গ্রহকে নিয়ে আমরা বিপদজনক সময়ের মুখোমুখি। একে রক্ষার একমাত্র উপায় হলো সকলের একপথে চলা।

জলবায়ু বিষয়ক মার্কিন দূত জন কেরি বলেছেন, চলতি সপ্তাহে শীর্ষ সম্মেলন বিশ্বব্যাপী একত্রিত হওয়ার এবং জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলা কারার এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে চিহ্নিত হয়েছে। আরও বলেন, গ্লাসগো সেই জায়গা এবং ২০২১ এমন একটি সময় আমরা ১০০ দিনেরও কম সময়ে পরবর্তী ১০০ বছরকে বাঁচাতে পারি। এ জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে এবং নিতে হবে এখনই। কারণ সময় ফুরিয়ে যাচ্ছে।

খবরটি 100 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen