আন্তর্জাতিক ডেস্ক: চীন থেকে আনা ৫ লাখ কোভিড-১৯ প্রতিরোধী টিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে চীন। বুধবার (১২ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে এ টিকা হস্তান্তর করেন। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ এবং তার কাছ থেকে আমরা সবসময় সহায়তা পেয়ে এসেছি। এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

            চীনের টিকা এর আগে অনুমোদন কেন দেওয়া হয়নি এটির ব্যাখ্যায় তিনি বলেন, আমাদের কিছু রুলস অ্যান্ড রেগুলেশন আছে, যার অধীনে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়া কোনও টিকা বা ওষুধ আমদানি করতে পারি না। সেই কারণে চীনের টিকা অনুমোদন দিতে দেরি হয়েছে। বর্তমানের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত।

            অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চীনের কাছ থেকে আরও বেশি টিকা কেনা নিয়ে আলোচনা চলছে। আশা করি, আগামী জুন জুলাইয়ের মধ্যে আমরা প্রতিমাসে কিছু কিছু করে টিকা পাবো।

            চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, আমাদের ওখানে যখন করোনাভাইরাস ছড়িয়ে পড়ছিল, তখন বাংলাদেশ আমাদের পাশে দাঁড়িয়েছিল। আমরা সেটা ভুলিনি। আমরা এই টিকা উপহার হিসেবে দিয়েছি। সামনের দিনগুলোতে আশা করি, আমরা আরও টিকা দিতে পারবো।

            বুধবার ভোরে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহন বিমান এই টিকা ও এডি সিরিঞ্জ নিয়ে কুর্মিটোলায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটিতে অবতরণ করে। চীনে উৎপাদিত সিনোফার্ম এর এই পাঁচ লাখ ডোজ টিকা চীনের পক্ষ থেকে উপহার হিসেবে দেওয়া হয়েছে। চীন থেকে করোনা ভাইরাস প্রতিরোধী এই টিকা আনতে মঙ্গলবার (১১ মে) বিমান বাহিনীর ১৩ জন এয়ার ক্রু ঢাকার হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। বাংলাদেশ বিমান বাহিনীর উইং কমান্ডার হাবিবুর রহমান দলনেতা হিসেবে এই মিশনের দায়িত্ব পালন করেন।

খবরটি 721 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen