অর্থনীতি ডেস্ক: মুজিববর্ষ উপলক্ষে আসন্ন রোজার ঈদের আগে এক কোটি নয় হাজার ৯৪৯ পরিবারকে দশ কেজি চালের দামের সমান আর্থিক সহায়তা দেবে সরকার। সেই লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ইতোম্যে ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দিয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভিজিএফ কর্মসূচির আওতায় ৬৪ জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৮টি পৌরসভার জন্য ১২ লাখ ৩০ হাজার ৭৪৬টিসহ মোট এক কোটি নয় হাজার ৯৪৯টি ভিজিএফ কার্ডের বিপরীতে এ বরাদ্দ দেওয়া হয়েছে। পরিবার প্রতি ১০ কেজি চালের দামের সমান, অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেওয়া হবে। সেজন্য উপজেলাগুলোতে ৩৯৫ কোটি ৬ লাখ ৪১ হাজার ৩৫০ টাকা এবং পৌরসভাগুলোতে ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা; অর্থাৎ মোট ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদুল ফিতর আনন্দের সাথে উদযাপনে অসহায়, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এক্ষেত্রে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত, দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে। চলমান মহামারী পরিস্থিতিতে রোজার আগে এ সহায়তা অতি দরিদ্র পরিবারের ক্রয় ক্ষমতা বাড়াতে সহায়ক হবে বলে মনে করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

খবরটি 1,114 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen