তথ্য প্রযুক্তি ডেস্ক: তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে তুলতে আগামী ২০২৫ সালের মধ্যে দেশে আরো ৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে কিশোরীগন প্রত্যক্ষ-পরোক্ষভাবে আইসিটি শিক্ষায় নিজেদের দক্ষ করে তুলতে উৎসাহিত হবে। তিনি বলেন এস এস সি ও এইচএসসি পাস শিক্ষার্থীদের আইটি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সারাদেশের ৬৪ টি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। তিনি প্রশিক্ষনার্থীদের মেন্টরিং, কোচিং ও মনিটরিং এর জন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে দায়িত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান। প্রতিমন্ত্রী ইন্টারন্যাশনাল আইসিটি গার্লস ডে “উপলক্ষে এটুআই, গ্রামীণফোন,প্ল্যন ইন্টারন্যাশনাল এর উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে জুমার লাইনে যুক্ত হয়ে প্রধান প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

            আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন কিশোরীদের ভবিষ্যৎ কর্মসংস্থান মুখী, দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে আধুনিক প্রযুক্তি , সাইন্স এন্ড টেকনোলজি ,ইঞ্জিনিয়ারিং ও গণিত বিষয়ে আগ্রহী করে তুলতে হবে। তা না হলে তারা পিছিয়ে পড়বে। আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিক পর্যায় থেকেই কোডিং ও প্রোগ্রামিং ন্যাশনাল কারিকুলাম অন্তর্ভুক্ত করা হবে উল্লেখ করে বলেন আধুনিক বিশ্বে নিজেদের এগিয়ে নিতে প্রাথমিক পর্যায় থেকেই অংক ,ইংরেজি শিক্ষার পাশাপাশি প্রোগ্রামিং ও কোডিং শিক্ষা গ্রহণ অত্যন্ত জরুরী। এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিক্ষক অভিভাবকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। তাহলে কিশোর কিশোরীগন আইসিটিতে সফলতা বয়ে আনতে সক্ষম হবে। তিনি ইন্টারন্যাশনাল আইসিটি গার্লস ডে কে কার্যকর ও সার্থক করে তুলতে সরকার, ইন্ডাস্ট্রি ও অ্যাক্যাডেমিয়া সঠিক দায়িত্ব পালনের উপর জোর দেন।

            অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রতিনিধি ওরাল মারফি, ব্রাক এর প্রতিনিধি কে এম মোর্শেদ ,বাক্কো এর সভাপতি ওয়াহেদ শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লাফিফা জামাল, গ্রামীণফোনের হিউম্যান রিসোর্স প্রধান তানভীর হোসেন প্রমূখ।

খবরটি 224 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen