বিশেষ খবর ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস সাময়িকীর ২০২০ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার এই তালিকা প্রকাশ করে ফোর্বস। তালিকায় সবার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি টানা দশমবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেও একাধিকবার ফোর্বস সাময়িকীর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন। শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস সাময়িকী লিখেছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তার চতুর্থ দফায় ক্ষমতায় আসার ক্ষেত্রে তার দল আওয়ামী লীগ সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসনে জয় পায়। এ নিয়ে তিনি টানা তিনবার ক্ষমতায় আছেন।

            ফোর্বস লিখেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বর্তমান মেয়াদে খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তির মতো বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। শেখ হাসিনার চলমান সংগ্রামে বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে। ফোর্বসের এই বার্ষিক তালিকায় এবার ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। ৩৮ জন বিভিন্ন কোম্পানির সিইও। বিনোদন জগতের পাঁচজনও এসেছেন ক্ষমতাধর নারীদের এই তালিকায়। বয়স, জাতীয়তা কিংবা কাজের ধরনে পার্থক্য থাকলেও তারা সবাই তাদের প্লাটফর্মকে ব্যবহার করেছেন ২০২০ সালের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার লক্ষ্য নিয়ে।

            ক্ষমতাধর নারীর তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ক্রিস্টিন লাগার্দে। তিনি ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অবস্থান তৃতীয়। তিনি এই তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন। পঞ্চম স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস। করোনাভাইরাস মহামারী সামলাতে কঠোর পদক্ষেপ নিয়ে সাফল্য এবং প্রশংসা পাওয়া নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অডুর্ন আছেন এবারের তালিকার ৩২তম স্থানে। এ বছর টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন তিনি। ৪১তম অবস্থানে আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

খবরটি 764 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen