স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে চিম্বুক পাহাড়ের নীলগিরি এলাকায় ম্রোদের জীবন জীবিকার ভূমি বেদখল করে সিকদার গ্রুপের পর্যটন মেরিয়ট হোটেল অ্যান্ড অ্যামিউজমেন্ট পার্ক নামে ফাইভ স্টার হোটেল নির্মাণ উদ্যোগের প্রতিবাদে কালচারাল শোডাউন ও প্রতিবাদ সমাবেশ করে আদিবাসী ম্রো জনগোষ্ঠী। ‌রবিবার (৮ নভেম্বর) চিম্বুক পাহাড়বাসী ম্রো জনগোষ্ঠী বান্দরবান পার্বত্য জেলা ব্যানারে কালচারাল শোডাউন মাধ্যেমে এ অভিনব প্রতিবাদ কর্মসূচি আয়োজন করেছে। আদিবাসী ম্রো জনগোষ্ঠী ‍তাদের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ও পোশাক সহকারে এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে।

            একটি ব্যানারে লেখেন,‌ এই চিম্বুক পাহাড়ে ভূমিতে আদিবাসী ম্রো জনগোষ্ঠীর বেঁচে থাকার উপাদান ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। আমাদের জীবন ও অস্তিত্বে আঘাত আসবে এমন স্থাপনা কিংবা পর্যটন স্পট নির্মাণ আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করি। আর মাননীয় প্রধানমন্ত্রী দয়া করে আমাদেরকে বাঁচতে দিন লেখা প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়েছে এক আদিবাসী ‍ম্রো শিশু।

            সিকদার গ্রুপের বিলাসবহুল পর্যটন নির্মাণের প্রতিবাদ জানিয়ে এবং নিজেদের আবাসভূমি রক্ষার দাবিতে গত ৭ অক্টোবর ২০২০খ্রি: আদিবাসী ম্রো জনগোষ্ঠী প্রধানমন্ত্রীর বরাবর একটি স্মারকলিপি প্রদান করে। পার্বত্য চট্টগ্রাম কমিশন গত ২ নভেম্বর সংবাদ সম্মেলন মাধ্যমে বিবৃতি দিয়ে চিম্বুক পাহাড়ে উক্ত পাঁচতারকা হোটেলসহ পর্যটন স্থাপনা নির্মাণ প্রকল্প বাতিলের দাবি জানায়। এছাড়া বিভিন্ন সংগঠন আদিবাসী ম্রো জনগোষ্ঠীর আবাসভূমি বেদখল করে চিম্বুক পাহাড়ে পাঁচতারকা হোটেলসহ পর্যটন স্থাপনা নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি পালন করে।

            বান্দরবানে চিম্বুক পাহাড়ে নীলগিরি এলাকায় সেনাবাহিনীর ২৪ ডিভিশন ও ৬৯ ব্রিগেড এবং আর্মি ওয়েল ফেয়ার ট্রাস্টের সঙ্গে সিকদার গ্রুপের আর অ্যান্ড আর হোল্ডিংসের যৌথ উদ্যোগে পর্যটন মেরিয়ট হোটেল অ্যান্ড অ্যামিউজমেন্ট পার্ক নামে ফাইভ স্টার হোটেলসহ বিলাসবহুল পর্যটন স্থাপনা নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়।

খবরটি 703 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen