স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে স্বাস্থ্য, শিক্ষা ও থেরাপি সেবাদান প্রতিষ্ঠানে প্রতিবন্ধীবান্ধব গঠন বিষয়ক মতবিনিময় সভা আয়োজন করা হয়। মঙ্গলবার (২৪ নভেম্বর) সাকল ১১ টায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে এ মতবিনিময় সভা আয়োজন করেছে স্থানীয় এনজিও প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস)। প্রতিবন্ধীদের উন্নয়নে এ প্রকল্পের সহায়তা করছে এ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েলথ ফাউন্ডেশন। এ মতবিনিময় সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসাল্টট্যান্ট (পিজিওথেরাপি) ডা: মোহাম্মদ ইয়াসির আরাফাত। এ সময় মতবিনিময় সভায় ঢাকা হেড অফিস থেকে ভিডিও কনফারেন্স মাধ‍্যমে আলোচনায় অংশগ্রহন করেন এ‍্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের মনিটরিং ও ডকুমেন্টেশন অফিসার লিটন বারৈই।

            মতবিনিময় সভায় বক্তারা বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। এ সরকারের সময়ে প্রতিবন্ধীদের উন্নয়নে স্বাস্থ্য, শিক্ষা ও থেরাপি সেবাদান করার লক্ষে সারাদেশে ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করেছে। সেবা কেন্দ্রে ফিজিওথেরাপি, মুখ বেকেঁ যাওয়া, আঁকা বাঁকা অঙ্গ, মেরুদন্ড বেঁকে যাওয়া, মেরুদন্ডের ব্যথা, কোমরের ব্যথা, হাত পা অবস হওয়া, স্টোক, প্যারালাইসিস ও বাথ ব্যথাসহ প্রায় ২৩ প্রকার সেবা ও থেরাপি সেবা প্রদান করছে। এসব সেবা ও সাহায্য কেন্দ্রসমূহ হতে প্রতিবন্ধী, অটিষ্টিক ও জন্মগতভাবে কিংবা অন্য যে কোন কারনে শারীরিক ও মানসিকভাবে সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সম্পুর্ন বিনামূল্যে চিকিৎসা ও থেরাপি সেবার পাশাপাশি কাউন্সেলিং, পরামর্শ, তথ্য ও রেফারেল সেবা প্রদান করছে। অন্যদিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দেশের অনগ্রসর প্রতিবন্ধী, অটিস্টিক ও জন্মগতভাবে অন্য কোন কারনে শারীরিক ও মানসিকভাবে সমস্যাগ্রস্ত জনগোষ্ঠীর কল্যাণ, উন্নয়ন, প্রশিক্ষণ ও ক্ষমতায়নের জন্য সেবা প্রদান করছে।

            এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস) নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন এনামুল হক, যক্ষা নিয়ন্ত্রক সহকারী মিসেস নিনিপ্রু মারমা, বিশ্ব লেপ্রসি মিশন বাংলাদেশ জেলা কোঅর্ডিনেটর পিএল বম। সঞ্চালনায় ছিলেন প্রকল্পের সিএম নোহ ত্রিপুরা।

অনুষ্ঠানের শেষে প্রতিবন্ধী সেবা কেন্দ্র থেকে মো: কামালকে প্রতিবন্ধী সহায়ক উপকরণ প্রদান করা হয়।

খবরটি 229 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen